শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

বিদেশি ঋণের সুদ পরিশোধ বরাদ্দে টান

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ২৩ এপ্রিল ২০২৪, ০০:০০
বিদেশি ঋণের সুদ পরিশোধ বরাদ্দে টান

জাতীয় বাজেটে বিদেশি ঋণের সুদ পরিশোধের জন্য আলাদা বরাদ্দ থাকে। কিন্তু সেই বরাদ্দে এবার টান পড়তে যাচ্ছে। কারণ, চলতি অর্থবছরের প্রথম ৯ মাসেই (জুলাই-মার্চ) বিদেশি ঋণের সুদ পরিশোধ বাবদ বরাদ্দ করা অর্থের ৯৪ শতাংশ খরচ হয়ে গেছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের জুলাই-মার্চ সময় টাকার অংকে সব মিলিয়ে ১১ হাজার ৬০১ কোটি টাকা সুদ পরিশোধ করতে হয়েছে। বাজেট বই ঘেঁটে দেখা গেছে, চলতি অর্থবছরের জন্য বাজেটে বিদেশি ঋণের সুদ পরিশোধের জন্য বরাদ্দ রয়েছে ১২ হাজার ৩৭৬ কোটি টাকা। সেই হিসাবে ৯ মাসেই খরচ হয়ে গেছে এই খাতে বরাদ্দ ৯৪ শতাংশ অর্থ।

অবশ্য, ঋণদাতা সংস্থা ও দেশকে স্থানীয় মুদ্রা টাকায় ঋণের সুদ ও আসল পরিশোধ করা হয় না। মার্কিন ডলার কিংবা অন্য বিদেশি মুদ্রায় এই অর্থ পরিশোধ করা হয়। কিন্তু বাজেটে হিসাব রাখার সুবিধার জন্য সুদ বাবদ স্থানীয় মুদ্রায় বরাদ্দ রাখা হয়। তবে বাজেট ঋণের মূল পরিশোধের জন্য আলাদা কোনো বরাদ্দ রাখা হয় না।

ডলারের বাড়তি দামের কারণে টাকার অংকেও ঋণ পরিশোধ অনেক বেড়ে গেছে। ইআরডির পরিসংখ্যান অনুযায়ী, গত জুলাই-মার্চ সময় সুদ ও আসল মিলিয়ে ২৮ হাজার ২৮১ কোটি টাকার বিদেশি ঋণ পরিশোধ হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে