সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

শেয়ারবাজারে সূচক ও লেনদেন কমেছে

যাযাদি রিপোর্ট
  ০৯ মে ২০২৪, ০০:০০
শেয়ারবাজারে সূচক ও লেনদেন কমেছে

টানা উত্থানের পর বুধবার শেয়ারবাজারে দরপতন হয়েছে। এদিন লেনদেনও কমেছে। লেনদেনের শুরুতে এদিন বাজার কিছুটা ইতিবাচক প্রবণতায় দেখা যায়। তবে তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। ২১ মিনিটের মাথায় প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ১৫ পয়েন্টের বেশি হারিয়ে লেনদেন হয়।

তারপর সূচক ইতিবাচক করার চেষ্টা করলেও আর হয়নি। এরপর উঠানামার মধ্যে লেনদেন চলে। শেষভাগে বেলা ১টার পর ডিএসইর সূচক প্রায় ৫০ পয়েন্ট পড়ে যায়। তবে শেষবেলায় সূচক কিছুটা উদ্ধার হয়ে পতন ৩৪ পয়েন্টে স্থির হয়।

সপ্তাহের চতুর্থ কর্মদিবস বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৪.৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৯০ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৪.৬০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৫০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৪.১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৮৬৯ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ১১০৮ কোটি ৩৪ লাখ টাকার, যা আগের দিনের চেয়ে ২৩৮ কোটি ৭৫ লাখ টাকা কম। বুধবার ডিএসইতে ৩৯৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৪ টির, কমেছে ২৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল ১১৩ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১১৫ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। এদিন সিএসইতে ২৪৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭১টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২৪৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ১১১টির, কমেছিল ১১৩টির এবং অপরিবর্তিত ছিল ২০টি প্রতিষ্ঠানের। ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- ফার ইস্ট নিটিং, মালেক স্পিনিং, গোল্ডেন সন, এশিয়াটিক ল্যাবরেটরিজ, নাভানা ফার্মা, ই-জেনারেশন, শাইনপুকুর সিরামিক, বেস্ট হোল্ডিংস, কোহিনুর কেমিক্যাল ও ওয়াইমেক্স ইলেকট্রোড।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- ফারইস্ট নিটিং, জেইসআই সিরিঞ্জ, প্রাইম ফাইন্যান্স প্রথম মিউচু্যয়াল ফান্ড, ই-জেনারেশন, ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড, আরামিট লিমিটেড, সিএপিএম আইবিবিএল ইসলামি মিউচু্যয়াল ফান্ড, নাভানা ফার্মা, মুন্নু ফেব্রিক্স ও সিএপিএম বিডিবিএল মিউচু্যয়াল ফান্ড।

দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- ওরিয়ন ইনফিউশন, আফতাব অটোস, ফারইস্ট ইসলামি লাইফ ইন্সু্যরেন্স, ফরচুন সুজ, রংপুর ফাউন্ড্রি, ইস্কয়ার নিট, ফার কেমিক্যাল, হামী ইন্ডাস্ট্রিজ, প্রাইম ইন্সু্যরেন্স ও ডোমিনেজ স্টিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে