শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯

ভাঙ্গুড়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারিয়ান অপারেশন চালু

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি
  ২৫ সেপ্টেম্বর ২০২২, ২০:১০

পাবনার ভাঙ্গুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ বছর পর সিজারিয়ান সেকশন অপারেশন চালু হলো। পার্শ্ববর্তী ফরিদপুর উপজেলার দত্ত পুঙ্গুলি গ্রামের শাহাদত হোসেনের স্ত্রী আছিয়া খাতুন নামের এক প্রসূতি মায়ের পেট থেকে অপারেশনের মাধ্যমে একটি কন্যা সন্তান বের করা হয়।

রবিবার (২৫ সেপ্টেম্বর) দুপুর দেড়টার দিকে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা: হালিমা খানম সিজার অপারেশনটি করেন। হাসপাতালের আবাসিক চিকিৎসক ডাঃ আল- আমিন জানান,মা ও শিশু দু’জনেই সুস্থ রয়েছেন। সূত্রে জানা গেছে, উপজেলার সরকারি এই স্বাস্থ্য কমপ্লেক্সে দেড়যুগ যাবত নিয়মিত কোনো অপারেশন কার্যক্রম হয়নি।গত ২০১৯ সালে একটি সিজারিয়ান অপারেশন করার পর ৩ বছর বন্ধ ছিল। রবিবার পুনরায় অপারেশন কার্যক্রম চালু করা হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা: হালিমা খানমের হাতে অপারেশনের যন্ত্রপাতি তুলে দিয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন ভাঙ্গুড়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম হাসনাইন রাসেল।


উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: হালিমা খানম বলেন, এখানে অজ্ঞান ডাক্তার পদায়ন না থাকায় অপারেশনের কাজটি করা যাচ্ছিল না। পরে স্থানীয় বা আউট সোর্সিং এর মাধ্যমে নিয়োগকৃত অ্যানেসথেসিয়ার চিকিৎসককে নিয়ে আপারেশন করার বিভাগীয় নির্দেশ মোতাবেক এই অপারেশন কার্ষক্রম করা হয়েছে।


ভাঙ্গুড়া পৌরসভার মেয়র গোলাম হাসনাইন রাসেল জানান, দীর্ঘদিন এখানে সিজারিয়ান অপারেশন বন্ধ থাকায় এলাকার প্রসূতি মায়েরা সরকারি হাসপাতালের সুবিথা থেকে বঞ্চিত ছিল। কার্যক্রমটি আবার শুরু করায় এলাকার সুবিধা ভোগিরা সবাই খুশি।

তিনি আরোও জানান, ভাঙ্গুড়া স্বাস্থ্য কমপ্লেক্সে যাতে নিয়মিত অপারেশন হয়,তার জন্য তিনি সকল প্রকার সহযোগিতা দিবেন।ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোহাম্মদ নাহিদ হাসান খান জানান,এই কার্যক্রমটি এলাকাসীর জন্য সুখবর বলে উল্লেখ করে করেন।


যাযাদি/এসএস

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে