মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯
walton1

আড়াইহাজারের বাঁশের হাট গোপালদী বাজার, পূরণ করছে লক্ষ মানুষের চাহিদা

রফিকুল ইসলাম রানা,  আড়াইহাজার ( নারায়ণগঞ্জ)  প্রতিনিধি
  ০৭ ডিসেম্বর ২০২২, ১৪:৪৭

প্রায় দু,শ বছরের ঐতিহ্যবাহী নারায়ণগঞ্জের আড়াইহাজারের মেঘনার অদূরে এর শাখা নদীর তীরে গড়ে উঠা গোপালদী বাজার। এ বাজার টি আশে পাশের ২/৩ টা জেলার বেশ কয়েকটি উপজেলার মানুষের প্রাণকেন্দ্র। এখানে পাওয়া যায় সর্ব প্রকার শাক সবজি, মেঘনা নদীর টাটকা মাছ আর গৃহসামগ্রী নির্মাণের জন্য কাঠ ও বিভিন্ন প্রকারের বাঁশ। বিশেষ করে মুলি ও বাঁশ ক্রয় বিক্রয়ের জন্য এ বাজারের বিশেষ পরিচিতি রয়েছে।

সাবেক ঢাকা ও বর্তমান নারায়ণগঞ্জ জেলার অজ পাড়া গাঁয়ের ভিতরে এটি একটি ঐতিহ্যবাহী বাজার। এ বাজারের অবস্থান নারায়ণগঞ্জ জেলা ও আড়াইহাজার উপজেলার পূর্ব সীমানা ঘেষে। এর পশ্চিমে নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলা, উত্তরে নরসিংদী জেলা, পূর্বে বিবাড়িয়ার বান্ছারামপুর, কুমিল্লার হোমনা ও দক্ষিণে সোনারগাঁ উপজেলা অব্সথিত। এখানে প্রতি বৃষ্পতিবার সাপ্তাহিক হাট বসে। হাটি উল্লেখিত এলাকা গুলো থেকে নৌকা, ট্রলার ও অন্যন্য যানবাহন যোগে তরি তরকারী সহ নানা প্রকার কৃষি পণ্য নিয়ে এসে কেনা বেচা করা হয়।

এখানে সাড়া বছর মেঘনার হাড়ি ধোওয়া নদীর তীর ঘেষে বসা শত শত দোকানে ই বাঁশ ও মুলি বেচাকেনা হয়ে থাকে। বাঁশ ও মুলি এলাকাবাসীর বাসস্থান নির্মাণের অন্যতম সামগ্রী। বাঁশ ও মুলির মধ্যে প্রকার ভেদ আছে। গৃহ নির্মাণের জন্য সদধারণত বরাগ বাঁশ ও ওরা বাঁশ ব্যবহার করা হয়ে থাকে। তা ছাড়া মাফাল বাঁশ আাসবাব পত্র ও মাছ ধরার নানা সামগ্রী যেমন, চাঁই, খাঁচা, পলো, ঝাপা, পাতি, কুলা মোড়া, এসমস্ত তৈরীতে কাজে লাগানো হয়ে থাকে। মুলি বাঁশ ঘরের চালা ও বেড়া নির্মানে ব্যবহার করা হয়ে থাকে।

দূর দূরান্তের জেলা যেমন, সিলেট, চট্টগ্রাম,  খাগড়াছড়ি, সুনামগঞ্জ - এ সমস্ত এলাকার পাহাড়ি জঙ্গল থেকে মুলি ও বাঁশের চালান এসে থাকে। সপ্তাহে ২/১ দিন বাঁশের মাচা বেয়ে নদী পথে এ সমস্ত মুলি ও বাঁশের চালান এসে থাকে।

গোপালদী বাজারের একজন বাঁশের দোকান্দার বলেন, এলাকায় বাসস্থানের উন্নতি হওয়ায় অর্থাৎ, ডিজিটাল যুগের মানুষ ঘর নির্মাণের চেয়ে পাকা বাড়ী বানাতে বেশি আগ্রহ প্রকাশ করায় আপাতত ক্রেতার সংখ্যা কম। তবে এ অবস্থা বেশি দিন থাকবেনা। মানুষ এক সময় আগের মতই বাঁশ মুলির কদর বুঝতে পারবে।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে