শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
walton

ঢাকা-১৮ আসনে ৮ প্রাথীর মনোনয়নপত্র বৈধ, আরো ৮ জনের বাতিল

বিমানবন্দর/দক্ষিণখান প্রতিনিধি
  ০৫ ডিসেম্বর ২০২৩, ১০:২১

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৮ আসনে আওয়ামীলীগের মনোনয়ন প্রাপ্ত নৌকা মার্কা প্রার্থী ও বর্তমান এমপি আলহাজ হাবিব হাসান, স্বতন্ত্র প্রার্থী ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মো.খসরু চৌধুরী সিআইপি সহ ৮ জন প্রাথীর মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা করা হয়েছে।এদিকে অতিরিক্ত আরো ৮ জনের মনোয়ন বাতিল করা হয়েছে।মোট ১৬ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছিলেন।

সোমবার (৪ ডিসেম্বর) বিকালে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে রিটার্নিং অফিসার সাবিরুল ইসলাম ঢাকা-১৮ আসনের বৈধ ও বাতিল প্রার্থীদের নাম ঘোষণা করেন।

ঢাকার প্রবেশ মুখ হিসেবে এই আসন অত্তান্ত গুরুত্বপূর্ণ । বিমানবন্দর , উত্তরা পূর্ব , পশ্চিম , উত্তরখান ,দক্ষিণখান , তুরাগ ও খিলক্ষেত নিয়ে ঢাকা-১৮ আসন নির্ধারণ করে হয়েছে ।

এই আসনে বৈধ প্রার্থীরা হলেন—আওয়ামী লীগের হাবিব হাসান এমপি , জাতীয় পার্টির (জাপা) শেরীফা কাদের, কল্যাণ পার্টির দয়াল কুমার বড়ুয়া, বিএনএফ-এর আবুল কালাম আজাদ, , এনপিপি’র জাকির হোসেন ভূইয়া, জাকের পার্টির শরীফ হোসেন, স্বতন্ত্র প্রার্থী ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মো.খসরু চৌধুরী সিআইপি ও নাজিম উদ্দিন।

অন্যদিকে এক শতাংশ ভোটা‌রের শর্ত পূরণ না হওয়ায় স্বতন্ত্র প্রার্থী জাফর ইকবালকে বা‌তিল ব‌লে ঘোষণা করা হয়। গ‌্যাস ও ওয়াসার বিল ঋণ খেলা‌পির দায়ে তৃণমূল বিএনপির ম‌ফিজুর রহমান, হলফনামা দা‌খিল না করায় বাংলাদেশ জাতীয় পার্টির সি‌দ্দিকুর রহমান, মনোনয়ন ফরমে স্বাক্ষরকারীর দে‌শের বাই‌রে অবস্থান এবং স্বাক্ষর না মেলায় স্বতন্ত্র প্রার্থী ব‌শির উ‌দ্দিনকে বা‌তিল করা হয়। মনোনয়ন ফরমের তথ্যানুযায়ী স্বাক্ষরকারী‌দের নির্ধা‌রিত ঠিকানা‌য় পাওয়া না যাওয়ায় স্বতন্ত্র প্রার্থী আ‌আনিসুর রহমান, স্বাক্ষরকারী‌দের নির্ধা‌রিত ঠিকানা‌য় না পাওয়ায় স্বতন্ত্র প্রার্থী এসএম তোফাজ্জলকে, হলফনামায় স্বাক্ষর না করায় তৃণমূল বিএনপি’র সিরাজুল ইসলাম এবং জেডিপি’র ফাহ‌মিদা হক সুকন‌্যার মনোনয়ন ফরম বা‌তিল ঘোষণা করা হয়।

ইসির তফসিল অনুযায়ী, গত ৩০ নভেম্বর মনোনয়ন ফরম জমা দেওয়ার সময় শেষ হয়। রিটার্নিং কর্মকর্তা প্রার্থীদের মনোনয়ন ফরম ১ ডিসেম্বর থেকে বাছাই শুরু করেন। গতকাল ৪ ডিসেম্বর সোমবার পর্যন্ত এ বাছাই পক্রিয়া চলে । এরপর রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন আগামী ১৮ ডিসেম্বর সোমবার ২০২৩ ইং । নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি ২০২৪ ইং সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রবিবার) ২০২৪ ইং ।

প্রসঙ্গত, এবারের জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। গত ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটার সংখ্যা প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। ইসির দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটারের সংখ্যা ৮৫২।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে