রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কুমিল্লা সিটির কর্পোরেশন মেয়র পদে উপ-নির্বাচনের ভোট উৎসব কাল

মো. আবদুল জলিল ভুঁইয়া, কুমিল্লা
  ০৮ মার্চ ২০২৪, ১৫:০৪

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনের ভোট উৎসব আগামীকাল শনিবার (৯ মার্চ) সকাল ৮টা থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) শুরু হবে। এবারে রাজনৈতিক দলের প্রতীক ছাড়াই অনুষ্ঠিত হচ্ছে এ উপনির্বাচন।

নগর আওয়ামী লীগের সমর্থনে এ নির্বাচনে প্রার্থী দেওয়া হলেও বিএনপি থেকে বহিস্কৃত দুই নেতা দলটির অঘোষিত প্রার্থী হিসেবে প্রতিদ্বন্ধীতা করছেন। উপনির্বাচন নিয়ে প্রচারণার শেষের দিকে হামলা-পাল্টা হামলা ও ভাংচুরের ঘটনা ভোটের মাঠে যথেষ্ট উত্তাপ-উত্তেজনা ছড়িয়েছে।

এ নির্বাচনকে ঘিরে ভোটের মাঠে নগর আওয়ামী লীগের প্রার্থী দলটির সাংগঠনিক সম্পাদক বাস প্রতীকের ডা. তাহসীন বাহার সূচীর পক্ষে নেতাকর্মীদের ভূমিকা লক্ষণীয়। তবে নগর আওয়ামী লীগের স্বঘোষিত প্রার্থী হাতি প্রতীকের নুর উর রহমান মাহমুদ তানিমের পক্ষে দলটির উল্লেখযোগ্য নেতাকর্মী না থাকলেও তরুণ প্রজন্মের কিছু সমর্থক রয়েছে তার।

অপরদিকে জেলা স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি ঘোড়া প্রতীকের নিজাম উদ্দিন কায়সারের পক্ষে বিএনপি ও এর অঙ্গ-সহযোগি সংগঠনের পদবীধারি নেতারা অংশ নিলেও জেলা বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক ঘড়ি প্রতীকের মনিরুল হক সাক্কুর পক্ষে দলটির নেতাকর্মীর অংশগহণ না থাকলেও ব্যাপক কর্মী সমর্থক রয়েছে তার সঙ্গে।

মূলত, সিটির এ উপনির্বাচনে বাস, ঘড়ির ও ঘোড়া মধ্যেই প্রতিদ্বন্ধীতামূলক লড়াই হবে। আর এ লড়াইয়ে যিনি এগিয়ে যাবেন তিনিই হবেন আগামি সাড়ে তিন বছরের জন্য কুসিকের অধিকর্তা

এদিকে জয়ের ব্যাপরে নগর আওয়ামী লীগের প্রার্থী তাহসীন বাহার সূচী যেমন আশাবাদী তেমনি বিএনপির প্রার্থী দাবিদার নিজাম উদ্দিন কায়সার ও মনিরুল হক সাক্কু নিজেদের শতভাগ জয়ের আশার মাঝে সুষ্ঠু নির্বাচন নিয়ে আশঙ্কায় রয়েছেন। তবে ভোটের মাঠে প্রতিদ্বন্ধী প্রার্থীর বিরুদ্ধে কালো টাকা ছড়ানোর অভিযোগ তুলেছেন কায়সার।

এদিকে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নগরীর ৫৩ দশমিক ৪ বর্গ কিলোমিটার এলাকা ঢেকে দেয়া হয়েছে নিরাপত্তার চাদরে। পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার ভিডিপিসহ অন্যান্য আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সমন্বয়ে নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে। কেন্দ্র এবং কেন্দ্রের বাইরের নিরাপত্তায় অস্ত্রধারী পুলিশ ও আনসার সদস্য মোতায়েনের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন।

উপনির্বাচন ঘিরে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স ভোট গ্রহনের আগের দুই দিন, ভোটের দিন এবং পরে একদিন মোতায়েন থাকবে। ২৭ টি ওয়ার্ডে ১০৫ কেন্দ্রের জন্য প্রতি ওয়ার্ডে ১ টি করে ২৭ টি পুলিশের মোবাইল ফোর্স, প্রতি ৩টি ওয়ার্ডে ১টি করে ৯টি স্ট্রাইকিং ফোর্স, ২টি রিজার্ভ স্ট্রাইকিং, র‌্যাবের ২৭টি টীম এবং ১২ প্লাটুন বিজিবি মোতায়েনের নির্দেশনা দেয়া হয়েছে।

এছাড়া প্রতি কেন্দ্রে ৪জন অস্ত্রসহ পুলিশ, ২জন অস্ত্রসহ আনসার ও ১০জন লাঠিসহ নারী ও পুরুষ আনসার ভিডিপি সদস্য থাকবে। গুরুত্বপূর্ণ কেন্দ্রের জন্য ১জন বেশী অস্ত্রধারী পুলিশ সদস্যা বেশি থাকবে। অর্থাৎ সাধারণ ভোট কেন্দ্রে ১৬জন ও গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্র্রে ১৭জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য থাকার নির্দেশনা রয়েছে।

এছাড়াও উপনির্বাচনে সংঘটিত অপরাধ আমলে নেওয়া ও সংক্ষিপ্ত বিচার কাজ সম্পাদনে নগরীর ২৭টি ওয়ার্ডে ৯জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।

কুসিক নির্বাচনের রিটানিং কর্মকর্তা মো. ফরহাদ হোসেন জানান, কুসিক নির্বাচনের এখন পর্যন্ত কোন ধরনের খারাপ পরিস্থিতির ঘটনা ঘটেনি। বিচ্ছিন্ন দু’একটি ঘটনা ঘটেছে। এখন পর্যন্ত ভোটের মাঠের পরিস্থিতি ভালোই আছে। নির্বাচনের নিরাপত্তা জোরদার করা হয়েছে। সুষ্ঠু ভোটের জন্য ইতিমধ্যে সকল ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রঙ্গত, ২০২২ সালের ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশনের তৃতীয় নির্বাচনে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হন। ওই বছরের ৭ জুলাই রিফাত মেয়রের দায়িত্ব নেন। গত বছরের ১৩ ডিসেম্বর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন আরফানুল হক রিফাতের মৃত্যু হয়।

এরপর ১৮ ডিসেম্বর মেয়রের পদ শূন্য ঘোষণা করা হয়। গত ২২ জানুয়ারি মেয়র পদে উপনির্বাচনের তফশিল ঘোষণা করে নির্বাচন কমিশন।কুমিল্লা সিটি করপোরেশনের মোট ২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত প্রায় ১০ লাখ বাসিন্দার এ নগরীতে ২ লাখ ২৯ হাজার ৯২০ জন ভোটার রয়েছেন। তাঁদের মধ্যে নারী ১ লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ১ লাখ ১২ হাজার ৮২৬ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ২ জন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে