শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

আলীকদমে ম্যালেরিয়া নির্মূলে গবেষণার বিষয়ে অবিহিতকরণ ও প্রেস ব্রিফিং

আলীকদম (বান্দরবান) প্রতিনিধি
  ০২ এপ্রিল ২০২৪, ১৩:১৩
আলীকদমে ম্যালেরিয়া নির্মূলে গবেষণার বিষয়ে অবিহিতকরণ ও প্রেস ব্রিফিং

আলীকদমের আলীকদমে পর্যায়ক্রমে আগামী ২০৩০ সাল নাগাদ ম্যালেরিয়া নির্মূলের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। সারা দেশের মধ্যে তিন পার্বত্য জেলায় মধ্যে বান্দরবানের আলীকদম উপজেলায় ম্যালেরিয়া রোগের সংক্রমণের হার বেশি। বিশেষ করে বান্দরবান জেলায় ম্যালেরিয়া সংক্রমণ সবচেয়ে বেশি।

এজন্য ম্যালেরিয়া নিয়ে বান্দরবানের আলীকদম উপজেলায় গবেষণা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও প্রধান গবেষক অধ্যাপক মো. আবুল ফয়েজ।

সোমবার (১ এপ্রিল) সন্ধ্যা ৭টার সময় নয়াপাড়া ইউনিয়নে রূপমুহুরী রিসোর্টে এর হল রুমের সভা কক্ষে আয়োজিত ‘ম্যালেরিয়া নির্মূলে গবেষণা (এমবিডিএ): সবার জন্য টিকা এবং সবার জন্য ওষুধ’ শীর্ষক অবহিতকরণ ও প্রেস ব্রিফিংয়ে এসব কথা জানান তিনি।

এসময় উপস্থিত ছিলেন ডা. মো. মাহবুবুর রহমান সিভিল সার্জন বান্দরবান এর সভাপতিত্বে ও আলীকদম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর পরিচালক ডা. মো. মাহতাব উদ্দিন এর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন অধ্যাপক মো. আবুল ফয়েজ, সাবেক মহাপরিচালক স্বাস্থ্য অধিদপ্তর ও প্রধান গবেষক এবং স্থানীয় সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

অধ্যাপক মো. আবুল ফয়েজ জানান, ম্যালেরিয়া নির্মূলে চলমান সেবার পাশাপাশি সবার জন্য ‘ম্যালেরিয়ার টিকা এবং ওষুধ’ প্রয়োগ হতে পারে যুগোপযোগী পদক্ষেপ। সে লক্ষ্যে ম্যালেরিয়া নির্মূলে নতুন টিকার কার্যকারিতা নিয়ে একটি গবেষণার উদ্যোগ নেয়া হয়েছে।

এ গবেষণায় যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত টিকা ব্যবহার করা হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত এ টিকা এরই মধ্যে ৭৭ শতাংশ উচ্চ কার্যক্ষমতা আছে বলে প্রমাণিত হয়েছে। এটি ম্যালেরিয়ার জন্য উদ্ভাবিত দ্বিতীয় টিকা। এটি উৎপাদন করেছে ভারতের সিরাম ইনস্টিটিউট। ওষুধ হিসেবে ডিএইচএ পাইরাকুইন ব্যবহার করা হবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে