শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

দুইমাস পর মধ্যপাড়ায় পাথর উত্তোলন শুরু

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
  ০৯ এপ্রিল ২০২৪, ১৯:০৮
ছবি-যায়যায়দিন

দুই মাস ৭দিন বন্ধ থাকারপর আজ মঙ্গলবার (০৯ এপ্রিল) আবারো পাথর উত্তোলন শুরু হয়েছে, দেশের একমাত্র উৎপাদনশীল দিনাজপুরের মধ্যপাড়া কঠিন শিলা খনি থেকে । বিয়টি নিশ্চিত করেছেন মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কোম্পানি লিমিটেডর মহাব্যবস্থাপক (পিইপিএন্ডএম) মো. আবু তালেব ফরাজী ।

খনির ইয়ার্ডে বিভিন্ন সাইজের প্রায় ১০ লাখ টন পাথরের বিশাল মজুদ সৃস্টি হওয়ায় স্থান সংকুলানের কারনে চলতি বছরের ১ ফেব্রুয়ারী খনির উৎপাদনকারী ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসি পাথর উত্তোলন বন্ধ ঘোষণা করেন।

মহাব্যবস্থাপক (পিইপিএন্ডএম) মো. আবু তালেব ফরাজী বলেন দুই মাসে দুই লাখ টনেরও অধিক পাথর বিক্রি হয়েছে।,বর্তমানে খনি ইয়ার্ডে প্রায় আট লাখ মেট্রিকটন পাথর মজুত রয়েছে

খনি কর্তৃপক্ষ জানায়, সোমবার (০৮ এপ্রিল) বিকেল থেকে আংশিক উৎপাদন শুরু হলেও মঙ্গলবার সকাল থেকে খনি ভূগর্ভ থেকে পূর্ণমাত্রায় উত্তোলন কাজ শুরু হয়েছে। এতে প্রতিদিন গড়ে ৫ হাজার টনের অধিক পাথর উত্তোলন করা সম্ভব হবে বলে আশা করছেন তারা।

সংশ্লিষ্ট সুত্রে জানা যায়,বর্তমানে খনি থেকে পাথর উত্তোলন কাজ করছেন বেলারুশের ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)।

প্রতিমাসে উৎপাদন বাড়লেও পাথর বিক্রিতে গতি না থাকায় খনির ইয়ার্ডে বিভিন্ন সাইজের প্রায় ১০ লাখ টন পাথরের বিশাল মজুদ গড়ে উঠে।

পাথর রাখার স্থান সংকুলানের কারনে চলতি বছরের ১ ফেব্রুয়ারী খনির উৎপাদনকারী ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসি পাথর উত্তোলন বন্ধ ঘোষণা করেন। এসময় খনি থেকে পাথর উত্তোলন কাজে কর্মরত ৭ শতাধিক শ্রমিক-কর্মচারীকে অনির্দিষ্টকালের জন্য ছুটি দেওয়া হয়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে