শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

টঙ্গীতে বৃষ্টির জন্য 'ইসতিস্কার'র নামাজ 

গাজীপুর প্রতিনিধি
  ২৩ এপ্রিল ২০২৪, ১৯:৩১
টঙ্গীতে বৃষ্টির জন্য 'ইসতিস্কার'র নামাজ 

তীব্র গরম থেকে মুক্তির আশায় গাজীপুরের টঙ্গীতে বৃষ্টি জন্য 'ইসতিস্কার' নামাজ আদায় ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল ১১ টার দিকে টঙ্গীর তা'মীরুল মিল্লাত কামিল মাদরাসার মাঠে অনুষ্ঠিত হয়।

নামাজে ইমামতি ও দোয়া পরিচালনা করেন মাদরাসার প্রধান মুহাদ্দিস ড.মোয়াজ্জেম হোসেন আল আযহারী। শত শত মুসল্লি, বিশিষ্ট আলেম দ্বীন, শিক্ষক ও ছাত্ররা নামাজে অংশগ্রহণ করেন।

সলাতুল ইসতিসক্বা আদায় করার জন্য নানা বয়সী মানুষ নামাজের জন্য মাঠে উপস্থিত হন। নামাজের ইমাম প্রথমে মুসল্লিদের উদ্দেশে নামাজের নিয়মকানুন বলেন। এরপর দুই রাকাত নামাজ আদায় করেন সবাই। নামাজ শেষে দুই হাত তুলে প্রচণ্ড গরম, তীব্র তাবপ্রবাহ ও খরা থেকে রক্ষা পেতে বৃষ্টি চেয়ে আল্লাহর কাছে মোনাজাত করেন। এ সময় মুসল্লিরা অঝরে চোখের জল ছেড়ে মোনাজাত, তওবা ও ক্ষমা প্রার্থনা করেন।

আগত মুসুল্লিরা বলেন, বৃষ্টিপাত না হলে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (স.) সাহাবিদের নিয়ে খোলা ময়দানে ইস্তিসকার নামাজ আদায় করতেন। সে জন্য তাঁরা মহান সৃষ্টিকর্তার কাছে আমাদের পাপের জন্য তওবা এবং ক্ষমা চেয়ে দুই রাকাত নামাজ আদায় করে বৃষ্টির জন্য প্রার্থনা করেছেন। বৃষ্টি বা পানির জন্য আল্লাহ সালাতের মাধ্যমে চাইতে বলেছেন। আল্লাহর কাছে চাওয়া সুন্নত। তাই আমরা সবাই একত্র হয়ে এ নামাজ আদায় করেছি।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে