রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

চট্টগ্রাম নগরীর ৭৫ স্পটে জলাবদ্ধতা ওয়াসার পাইপে

চট্টগ্রাম অফিস
  ২৮ মে ২০২৪, ১৫:২২
ছবি: যায়যায়দিন

চট্টগ্রাম নগরীর জলজটের কারণ হিসেবে ৭৫ স্পটে পানি নিস্কাশনের বাধা ওয়াসার পাইপ লাইনকে চিহ্নিত করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ । দ্রুত পাইপ লাইনগুলো সরিয়ে ‘জলজটমুক্ত’ করার একটি তালিকা নিয়ে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের ব্যবস্থা নেওয়ার জন্য নিজে উপস্থিত হয়ে দেন সিডিএ’র নবনিযুক্ত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ।

সোমবার (২৭ মে) নগরজুড়ে জলজটের সময়েই ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহর হাতে হাতে তালিকাটি হস্তান্তর করেন তিনি।

এ সময় বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ বলেন, ‘সামান্য বৃষ্টিতে নগরে পানি জমে যাওয়ার কারণ সরেজমিন অনুসন্ধান করতে সিডিএর প্রকৌশল টিম বাধা হিসেবে বিভিন্ন খাল, নর্দমা ও নালার ৭৫টি স্পটে ওয়াসার পাইপ চিহ্নিত করেছে। এসব পাইপের সাথে পলি-বর্জ্য জমে বৃষ্টির পানি নিষ্কাশনে বাধার সৃষ্টি হয়। বৃষ্টির সময় সেখানে পানি জমে গেলেও আশপাশের খালে পানি থাকে না। পানি সরবরাহের এসব পাইপ অপসারণ করলে জলাবদ্ধতা থেকে নগরবাসী অনেকাংশে রক্ষা পাবে।’

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ বলেন, ‘জরুরি ভিত্তিতে এসব পাইপ লাইন অপসারণ করা হবে। নগরবাসীর দুর্ভোগ লাঘবে ওয়াসা সব সংস্থার সাথে সমন্বয় করে একযোগে কাজ চালিয়ে যাবে।’

এদিকে একই দিনে জলাবদ্ধতা নিরসনে সিডিএর চলমান প্রকল্প পরিদর্শন করেছেন চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ। গতকাল বিকেলে চট্টগ্রাম সিটি আউটার রিং রোড ও স্লুইস গেট, কালুরঘাট থেকে শাহ আমানত সেতু সড়ক ও স্লুইস গেট প্রকল্প পরিদর্শন করেন।

এ সময় বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ প্রকল্পের প্রকৌশলী ও ঠিকাদারি প্রতিষ্ঠানকে গুণগত মান ঠিক রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করার নির্দেশ দেন। যাতে নগরবাসী প্রকল্পের কাঙ্খিত সুবিধায় দুর্ভোগ থেকে মুক্তি পায়। পরিদর্শনকালে সঙ্গে ছিলেন সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস, নির্বাহী প্রকৌশলী রাজীব দাশ ও প্রকৌশলী নিয়াজ মামুন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে