logo
শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬

  পার্বতীপুর (দিনাজপুর) সংবাদদাতা   ১০ নভেম্বর ২০১৯, ০০:০০  

পার্বতীপুরে দুই শতাধিক গরু ল্যাম্পি স্কিনে আক্রান্ত

দিনাজপুরের পার্বতীপুরে গরুর ল্যাম্পি স্কিন রোগ ব্যাপক হারে দেখা দিয়েছে। গত ১ মাসে উপজেলায় দুই শতাধিক গরু এই রোগে আক্রান্ত হয়েছে। এই রোগের প্রাদুর্ভাবের কারণে আতঙ্কে রয়েছেন গরুর মালিকেরা। কারণ ভাইরাসজনিত এই রোগের সুনির্দিষ্ট কোনো চিকিৎসা বা প্রতিষেধক নেই। প্রতিষেধক হিসেবে সরকারিভাবে যে পরিমাণ ভ্যাকসিন সরবরাহ করা হচ্ছে তা প্রয়োজনের তুলনায় কম।

উপজেলার বিভিন্ন গ্রামের গরু পালনকারীদের সাথে কথা বলে জানা গেছে, ল্যাম্পি স্কিন রোগে আক্রান্ত গরুর গায়ে প্রথমে বসন্তের মতো গুটি দেখা দিচ্ছে। দু-এক দিনের মধ্যেই গুটিগুলো গরুর পুরো শরীরে ছড়িয়ে পড়ছে। আক্রান্ত গরু খাওয়া-দাওয়া ছেড়ে দিচ্ছে। রোগাক্রান্ত কোনো কোনো গরুর বুকের নিচে অথবা পায়ে পানি জমে ক্ষত সৃষ্টি হচ্ছে। ক্ষতস্থান পচে সেখান থেকে মাংস খসে পড়ছে। শনিবার উপজেলার মধ্যদর্গাপাড়া গ্রামে সরেজমিনে দেখা যায় ওই গ্রামের নূর ইসলামের ৪টি গরু ও নূর মোহাম্মাদের ৯টি গরু ল্যাম্পি স্কিন রোগে আক্রান্ত হয়েছে। এভাবেই উপজেলার বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়েছে এই রোগ।

এদিকে রোগ প্রতিরোধে সরকারি ভাবে এই রোগের বিপরীতে যে পরিমাণ এনটি ভাইরাস ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে তা প্রয়োজনের তুলনায় নগণ্য।

পার্বতীপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আব্দুর রাজ্জাক জানান, ইতোমধ্যে এই উপজেলার বিভিন্ন স্থানে ল্যাম্পি স্কিন রোগে বেশ কিছু গরু আক্রান্ত হয়েছে। এটি একটি নতুন রোগ। এই রোগের কোনো নির্ধারিত ঔষুধ নেই।

\হআমরা বিভিন্নভাবে চিকিৎসা ও পরামর্শ প্রদান করে যাচ্ছি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে