logo
সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ২৭ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

চলতি মাসে এমপিওভুক্ত প্রতিষ্ঠানের চূড়ান্ত তালিকা

চলতি মাসে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হতে পারে। প্রকাশিত তালিকাভুক্তি শিক্ষাপ্রতিষ্ঠান যাচাই-বাছাই শেষে যোগ্যতা অর্জনকারী প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করে প্রজ্ঞাপন জারি করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন বুধবার বলেন, প্রথম ধাপে প্রকাশিত তালিকা যাচাই-বাছাই শেষ হয়েছে। এতে যোগ্যতা অর্জন হয়নি- এমন কয়েকটি প্রতিষ্ঠান বাদ দেয়া হয়েছে। যেসব শিক্ষাপ্রতিষ্ঠানের সব যোগ্যতা পূরণ হয়েছে, তাদের শিক্ষাপ্রতিষ্ঠান পরিচিতি নম্বর (ইআইআইএন) নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হবে।

অতিরিক্ত সচিব বলেন, এরপর সেসব প্রতিষ্ঠানের যোগ্য শিক্ষকদের এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন চাওয়া হবে। মাঠপর্যায়ে সেসব আবেদন যাচাই-বাছাই করে শিক্ষকদের এমপিওভুক্তি কারা হবে। তালিকাভুক্ত কতোগুলো শিক্ষাপ্রতিষ্ঠান বাতিল করা হয়েছে, সে বিষয়ে প্রজ্ঞাপন জারির আগে সে সংখ্যা জানাননি তিনি।

তবে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এমপিওভুক্তির জন্য প্রকাশিত তালিকাভুক্ত ৬৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের যোগ্যতা অর্জন না হলেও তাদের তালিকাভুক্ত করা হয়েছে। এ কারণে শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে আট সদস্যবিশিষ্ট কমিটি গঠন করে এমপিওভুক্তি নীতিমালা অনুযায়ী যাদের যোগ্যতা অর্জন হয়নি, তাদের তালিকা থেকে বাতিল করার সুপারিশ করেছেন।

জানা গেছে, দীর্ঘ ৯ বছর পর সারাদেশে দুই হাজার ৭৩০টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করতে তালিকা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। গত বছরের ২৩ অক্টোবর গণভবনে এসব প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উলেস্নখ্য, নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অধীন স্কুল ও কলেজ রয়েছে এক হাজার ৬৫১টি। এর মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি) ৪৩৯টি, মাধ্যমিক বিদ্যালয় (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) ১০৮টি। মাধ্যমিক বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণি স্তরের প্রতিষ্ঠান ৮৮৭টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ৬৮টি, কলেজ (একাদশ ও দ্বাদশ শ্রেণি) ৯৩টি এবং ডিগ্রি কলেজ ৫৬টি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে