logo
বুধবার ২১ আগস্ট, ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৭ মে ২০১৯, ০০:০০  

কার্ডিফ থেকেই শুরু মাশরাফিদের বিশ্বকাপ

এই মাঠেই ২০১৭ আইসিসির মেগা ইভেন্ট চ্যাম্পিয়ন্স ট্রফিতে সাকিব আল হাসান আর মাহমুদউলস্নাহর ম্যাচজয়ী সেই অবিস্মরণীয় জুটিতে নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালের টিকিট পেয়েছে বাংলাদেশ এই কার্ডিফ থেকেই!

কার্ডিফ থেকেই শুরু মাশরাফিদের বিশ্বকাপ
ক্রীড়া প্রতিবেদক

সোফিয়া গার্ডেন অনেকটাই সুনসান নীরব। যান্ত্রিকতার লেশমাত্র নেই। চারদিকে শুধু সবুজ, আর সবুজ। চারপাশের সঙ্গে বড্ড মিলে যায় বাংলাদেশ দলের জার্সি। বাংলাদেশ ক্রিকেট দলের দুটি গৌরবোজ্জ্বল স্মৃতির সাক্ষী এই স্টেডিয়াম। স্টেডিয়ামের প্রেসবক্সের লিফট ঘেঁষে টানানো আছে একটি ছবি। অস্ট্রেলিয়ার বিপক্ষে স্মরণীয় জয়ের সেই ছবিই বাংলাদেশ দলকে করেছে উদ্দীপ্ত।

মাঠটা অনেক স্মৃতিমাখা। এই মাঠেই ২০০৫ সালে ন্যাটওয়েস্ট ট্রফিতে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচের অধিনায়ক হাবিবুল বাশার এবার দলের সঙ্গে আছেন নির্বাচক হয়ে। এই ভেনু্যতে বাঘের গর্জনে কাঁপিয়ে দেয়ার সেই অতীতটাই ভেসে উঠল হাবিবুল বাশারের চোখে- 'তখন অস্ট্রেলিয়া অজেয় দল, একপাশে অস্ট্রেলিয়াকে রেখে অন্যপাশে অবশিষ্ট বিশ্ব একাদশ প্রতিদ্বন্দ্বিতায় নামিয়ে দিলেও অস্ট্রেলিয়ার পক্ষেই তখন বাজি ধরত সবাই। সেই অস্ট্রেলিয়াকে আমরা এখানে হারিয়ে দিয়েছি। বিশ্বাস করুন, এখনো ভাবতে অবাক লাগে।'

সেই জয়টি সে সময়ে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় আপসেট বলে গণ্য হয়েছে। পন্টিংকে হতাশ করা যে জয় আজো অজিদের মাথা এলোমেলো করে দেয়। লন্ডন থেকে ১৬০ মাইল দূরের এই ভেনু্যতে দ্বিতীয়বার পা রেখেও আর বাংলাদেশের ক্রিকেটে আর একটি সাফল্যগাথা রচনা করেছে বাংলাদেশ দল।

এই মাঠেই ২০১৭ আইসিসির মেগা ইভেন্ট চ্যাম্পিয়ন্স ট্রফিতে সাকিব আল হাসান আর মাহমুদউলস্নাহর ম্যাচজয়ী সেই অবিস্মরণীয় জুটিতে নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালের টিকিট পেয়েছে বাংলাদেশ এই কার্ডিফ থেকেই! কাকতালীয়ভাবে মিলে গেছে বাংলাদেশের দুটি ফল। দুটি ম্যাচেই বাংলাদেশ জিতেছে ৫ উইকেটে।

সেই কার্ডিফের সোফিয়া গার্ডেনেই রোববার প্রাক বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের প্রতিপক্ষ বাংলাদেশ। হোক প্রস্তুতি ম্যাচ, পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের লড়াই মানেই অন্য রকম উত্তেজনা। কিন্তু সেই উত্তেজনা দর্শকরা গায়ে মাখাতে পারবেন কি না, সে নিয়ে শঙ্কা তৈরি হয় শুরুতেই। কার্ডিফে এদিন সকাল থেকেই ইলশেগুঁড়ি বৃষ্টির উৎপাত। ঝিরিঝিরি বৃষ্টির কারণে নির্ধারিত সময়ে টসে নামতে পারেননি দুই দলের অধিনায়ক। বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় শুরু হওয়ার কথা ছিল এই ম্যাচ। সে অনুযায়ী টস হওয়ার কথা তিনটায়। কিন্তু বিকেল ৩টা ২০ মিনিটে সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী কার্ডিফে চলছিল তুমুল বৃষ্টি। কার্ডিফের উইকেট ঢেকে রাখা হয়েছে। দু'দলের খেলোয়াড়রা ড্রেসিংরুমে সময় কাটিয়েছেন। ম্যাচের আগে যে ওয়ার্মআপ করার কথা ছিল সেটাও করতে পারেননি কোনো দলের ক্রিকেটার। শেষ পর্যন্ত ম্যাচটি পরিত্যক্ত।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় ওয়ানডে টুর্নামেন্ট জিতে বিশ্বকাপ জ্বরটা লাগিয়ে দিয়েছে মাশরাফির দল। কার্ডিফে দুটি ওয়ার্মআপ ম্যাচে বাঘের গর্জনে কাঁপিয়ে দেয়ার টনিকই পাচ্ছে বাংলাদেশ দল। দুটি প্রস্তুতি ম্যাচে প্রতিপক্ষ পাকিস্তান, ভারত। কার্ডিফ থেকে শুরু হচ্ছে এবার বিশ্বকাপ মিশন, ওয়ার্ম আপ ম্যাচ দিয়ে শুরু করবে বাংলাদেশ এই কার্ডিফ থেকেই।

কার্ডিফে ২ বছর আগে চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ দলের স্মরণীয় জয়ের ম্যাচটি দেখেছেন মিরাজ ডাগ আউটে বসে। সেই জয়ের ছবি এখনো শিহরণ জাগায় তাকে। কার্ডিফে পা দিলেই একটু বেশি শিহরিত হয় বাংলাদেশ দল, অন্যরকম একটি সুখানুভূতি পায়। শনিবার ডাগআউটে দাঁড়িয়ে সেই সুখানুভূতির কথাই জানিয়েছেন মেহেদী হাসান মিরাজ- 'এই মাঠটা (কার্ডিফ) দেখলে আমাদের অনেক ভালো লাগে। এই মাঠে আমাদের রেকর্ড অনেক ভালো। ২০০৫ সালে অস্ট্রেলিয়াকে হারিয়েছিলাম এই মাঠে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে আমরা নিউজিল্যান্ডের বিপক্ষে যে ম্যাচটা জিতেছি ওটাও এই মাঠে। এই মাঠে আমাদের আত্মবিশ্বাস বেড়ে যায়। তবে সবাইকে ভালো ক্রিকেট খেলতে হবে এবং পরিশ্রম করলে ম্যাচ জেতা যাবে বলে বিশ্বাস আমার।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে