logo
শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৬ অক্টোবর ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষপে

নারী দলের পাকিস্তান সফর নিয়ে সংশয়

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের নারী ক্রিকেটারদের পাকিস্তান সফর নিয়ে সংশয় কাটছে না। ১১ দিনের সফরে পাকিস্তান যাওয়ার কথা নারী ক্রিকেট দলের। আগামী ২৩ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া এ সিরিজে রয়েছে দুটি টি২০ ও তিনটি একদিনের ম্যাচ। যার সব কয়টি লাহোরে অনুষ্ঠিত হবে। নিরাপত্তা ইসু্যতে এখনও অনুমতি দেয়নি বিসিবি।

২০০৯ থেকে সফরকারী সকল দলের নিরাপত্তা নিশ্চিত করে আসছে পিসিবি। তবুও নিরাপত্তা নিয়ে চিন্তিত বিসিবি। নারী দলের সফর পুরুষ দলের উপর প্রভাব ফেলতে পারে। বিসিবির ক্রিকেট অপারেশন কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেছেন, 'নিরাপত্তা দল পাকিস্তানে গেলেই তারা কেবল সম্পূর্ণ বিবরণ পাবেন। বিসিবি সভাপতি নিউজিল্যান্ডের ঘটনার পর সফরের ক্ষেত্রে সর্বোচ্চ নিরাপত্তার দিকে নজর রাখতে বলেছেন।'

নারীদের টুর্নামেন্টে এগিয়ে আসায় পুরুষদের জন্যও সবুজ আলো হবে কিনা সে বিষয়ে আকরাম খান জানান, 'নিরাপত্তা অবশ্যই একটি উদ্বেগের বিষয়। তবে একই সাথে আমাদের নারী ক্রিকেটের উন্নয়নের কথাও ভাবতে হবে। তবে আমি বারবার বলেছি যে আমরা যখন সরকারের সবুজ সংকেত পাব তখনই আমরা এগিয়ে যাব।'

এদিকে বাংলাদেশ নারী দলের সফরের বিষয়ে কিছুটা চিন্তিত পিসিবিও। তাই সফরকারী দলগুলোর নিরাপত্তার দিকে শতভাগ নজর রাখছে তারা। কেননা শ্রীলংকার সাথে টেস্ট সিরিজ ছাড়াও আয়ারল্যান্ডের পাকিস্তান সফরের কথা রয়েছে। আর ২০২০ সালে পিএসএলও পুরোপুরি পাকিস্তানে অনুষ্ঠিত হবে বলে পিসিবি ঘোষণা করেছিল।

সুপার ওভারের নিয়ম বদলাল আইসিসি

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপের ফাইনাল কি এখনো ব্যথা দেয় কাউকে কাউকে? নিশ্চিতভাবে নিউজিল্যান্ডকে তো দেবেই। মূল ম্যাচ হয়েছে টাই। সুপার ওভারও টাই। তবু চ্যাম্পিয়ন হতে পারেনি তারা। কারণ, বাউন্ডারি বেশি মারার হিসাবকেই গোনায় ধরে মীমাংসা হয়েছিল শিরোপার। উৎসবে মেতেছিল ইংল্যান্ড আর অশ্রম্ন সঙ্গী হয় কিউইদের। কেন উইলিয়ামসদের সঙ্গে সেদিন বেদনায় ভারাক্রান্ত হয়েছিল গোটা ক্রিকেটদুনিয়া। প্রশ্ন উঠা সুপার ওভারের সেই নিয়মই এবার বদলে দিয়েছে আইসিসি।

এখন থেকে আইসিসি টুর্নামেন্টের নকআউট রাউন্ডের সুপার ওভারে কে কত বেশি বাউন্ডারি মেরেছে, সেই হিসাব আর করা হবে না। সুপার ওভারও টাই হলে খেলানো হবে আরেকটি সুপার ওভার। তাও টাই হলে চলতে থাকবে আরেক ওভার। অর্থাৎ কোনো দল জেতার আগ পর্যন্ত চলতে থাকবে সুপার ওভার।

সোমবার দুবাইয়ে আইসিসি সভায় নেয়া হয়েছে এই সিদ্ধান্ত। সভা শেষে বিবৃতি দিয়ে আইসিসি জানায়, 'একদল থেকে আরেক দলের জেতার ক্ষেত্রে রান বেশি হওয়ার মৌলিক নীতিতেই থাকছি আমরা। তাই মীমাংসা না হওয়া পর্যন্ত নকআউট পর্বে সুপার ওভার চলতে থাকবে।'

এখন থেকে টি২০ এবং ওয়ানডে দুই ফরম্যাটের বিশ্বকাপর গ্রম্নপপর্বের টাই ম্যাচেও রাখা হবে সুপার ওভার। আগে কেবল নকআউট পর্বেই রাখা হতো সুপার ওভার। তবে গ্রম্নপপর্বে সুপার ওভার বারবার করা হবে না। যদি একবার সুপার ওভার টাই হয়ে যায়, তাহলেই ম্যাচ টাই ঘোষণা করা হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে