বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯
walton1

বিএনপি-আ.লীগের পাল্টাপাল্টি কর্মসূচি, যানজটে স্থবির রাজধানী  

যাযাদি ডেস্ক
  ১১ জানুয়ারি ২০২৩, ১৮:২৩

বিভিন্ন সড়কে তীব্র যানজটে স্থবির হয়ে পড়েছে রাজধানী, এর প্রভাব পড়েছে অন্যান্য সড়কেও। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকা যানজটে চরম দুর্ভোগে পড়েছেন নগরবাসী।

বুধবার (১১ জানুয়ারি) সকাল থেকে বিএনপির গণঅবস্থান কর্মসূচী ঘিরে রাজধানীর নয়াপল্টন এলাকা কেন্দ্রীক নেতাকর্মীদের ভিড় বাড়তে থাকে। দলটির নেতাকর্মীদের মিছিল এসে যোগ দিতে থাকে নয়াপল্টন এলাকায়। এর ফলে নয়াপল্টন কেন্দ্রীক বিভিন্ন সড়কে যান চলাচল বিঘ্ন ঘটে। এক পপর্যায়ে ফকিরাপুল থেকে কাকরাইল নাইটিঙ্গেল মোড় পর্যন্ত যান চলাচল প্রায় বন্ধ হয়ে যায়।

সংশ্লিষ্টরা জানান, নয়াপল্টনে বিএনপির কর্মসূচি এবং পাল্টা হিসেবে বিভিন্ন এলাকায় আওয়ামী লীগের কর্মসূচি পালন করায় বুধবার রাজধানীর বিভিন্ন এলকার সড়কে যান চলাচল বিঘ্নিতন হয়। ফলে ক্রমান্বয়ে যানবাহনের চাপ ছড়িয়ে পড়ে রাজধানীর অন্যান্য সড়কেও।

শান্তিনগর এলাকায় আব্দুল্লাহপুরগামী আকাশ পরিবহনের চালক জসীম জানান, গুলিস্তান থেকে শান্তিনগর আসতেই এক ঘণ্টার বেশি সময় লেগেছে। গুলিস্তানগামী সড়কের আরও বাজে অবস্থা। অফিস খোলার দিনে এমন রাজনৈতিক কর্মসূচি মানুষের ভোগান্তি ছাড়া কিছুই না।

ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে অফিস শেষে ঘরমুখী অনেককেই হেঁটে গন্তব্যে রওনা দিতে দেখা গেছে। পল্টন এলাকায় বেসরকারি ব্যাংকে কর্মরত জাহিদ জানান, মতিঝিল থেকে মিরপুরগামী বাসে উঠে দৈনিক বাংলা মোড় পর্যন্ত আসতেই বাস প্রায় নড়ে না। তাই বাধ্য হয়ে হেঁটে পল্টন এলকা পার হয়ে বাসে উঠবেন বলে ভেবেছেন।

কিন্তু প্রেসক্লাব হয়ে শাহবাগমুখী সড়কেও একই অবস্থা দেখে তিনি বলেন, জানি না আজ কখন, আর কীভাবে মিরপুর গিয়ে পৌঁছাব? কাউকে কিছু বলার নেই, এই দুর্ভোগ সহ্য করা ছাড়া আর কোনো উপায় নেই সাধারণ মানুষের।

ডিএমপির ট্রাফিক বিভাগ জানায়, পল্টন কেন্দ্রীক ও আশেপাশের সড়কে যানবাহনের তীব্র জটলা রয়েছে। এই চাপ ক্রমান্বয়ে শাহবাগ, তেজগাঁও, রামপুরা, মতিঝিল এলাকা ছাড়িয়ে বিভিন্ন সড়কেও ছড়িয়ে পড়েছে। প্রায় দিনভর রাজনৈতিক কর্মসূচির কারণে অফিস শেষে ঘরমুখী মানুষের চাপে এই জটলা আরও বেড়েছে। তবে ট্রাফিক বিভাগ পরিস্থিতি নিয়ন্ত্রণে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে।

ডিএমপির মতিঝিল বিভাগের উপ-কমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম খান বলেন, মানুষের চলাচলে বিঘ্ন না করার শর্তে বিএনপিকে কর্মসূচি পালনের অনুমতি দেওয়া হয়েছিল। এরপরেও এই কর্মসূচির কারণে যানচলাচল বিঘ্ন ঘটায় বিভিন্ন সড়কে যানবাহনের বাড়তি চাপ দেখা গেছে। ট্রাফিক বিভাগ পরিস্থিতি স্বাভাবিক করতে চেষ্টা করে যাচ্ছে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে