বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
walton

বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

যাযাদি ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:১৭

বিশ্বের ১০০ শহরের তালিকায় আজ শীর্ষে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। এয়ার কোয়ালিটি ইনডেক্সে ঢাকার স্কোর ৩২৬। বাতাসের এই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচনা করা হয় যা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। আজ সকাল ১১টা ১৫ মিনিটে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের সূচক থেকে এ তথ্য জানা গেছে।

একই সময়ে ২৯৯ স্কোর নিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঘানার শহর আক্রা। ১৯৬, ১৮৫ ও ১৭১ স্কোর নিয়ে যথাক্রমে তালিকার তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু, ভারতের মুম্বাই ও মিয়ানমারের ইয়াংগুন। এই সময়ে সবচেয়ে ভালো বাতাস বিরাজ করছে কানাডার ভ্যানকুভারে।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত¡াদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে