বাজারে কমেছে মুরগির দাম

বাজারে কমেছে মুরগির দাম

সপ্তাহের ব্যবধানে বিভিন্ন ধরনের মুরগির দাম কেজিপ্রতি ১০ থেকে ৫০ টাকা কমেছে। মঙ্গলবার (৬ এপ্রিল) রাজধানীর মতিঝিল, খিলগাঁও, মুগদাসহ বিভিন্ন বাজার ঘুরে এ তথ্য জানা গেছে।

ব্যবসায়ীরা জানান, শবে বরাতের আগে চাহিদা বেশি থাকায় মুরগির দাম বেড়েছিল। শবে বরাত শেষে আবার দাম কমতে শুরু করেছে। কিন্তু সাত দিনের কঠোর বিধিনিষেধ দেওয়ার কারণে গত দুই দিনে আরেক দফা কমেছে মুরগির দাম।

মুগদার মুরগি ব্যবসায়ী স্বপন জানান, এখন কেজিপ্রতি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৪৫ থেকে ১৫০ টাকা। গত সপ্তাহেও ১৬০ টাকা ছিল। শবে বরাতের আগে ব্রয়লার মুরগির দাম ১৭০ টাকা পর্যন্ত উঠেছিল। লেয়ার (কালবার্ড) মুরগি কেজিতে ৩০ টাকা কমে ১৮০ টাকায়, সোনালি মুরগি কেজিতে ৭০ টাকা কমে ২৮০ টাকায় বিক্রি হচ্ছে। শবে বরাতের আগে সোনালি মুরগি কেজিপ্রতি ৩৫০ টাকা বিক্রি হয়েছিল।

কাপ্তান বাজারের পাইকারি মুরগির ব্যবসায়ী পলাশ জানান, ১০ দিন আগেও মুগির যে চাহিদা ছিল এখন তা কমেছে গেছে। এছাড়া সরকার লকডাউন দিয়েছে। বিভিন্ন অনুষ্ঠানও বন্ধ হয়ে গেছে। হোটেল-রেস্টুরেন্টেও খোলার সময়ও সীমিত করা হয়েছে। ফলে বিক্রি কমে গেছে। মুরগি রেখে দেওয়া যায় না। প্রতিদিন এনে বিক্রি করতে হয়। যখন চাহিদা বেশি থাকে তখন দাম বাড়ে। এখন চাহিদা কম তাই দামও কমেছে। লকডাউন থাকলে দাম আরও কমে যাবে বলে মনে করেন এ পাইকারি ব্যবসায়ী।

মুরগি কিনতে আসা পলি বেগম জানান, আগের চেয়ে মুরগির দাম একটু কমেছে। গত সপ্তাহে ব্রয়লার মুরগি ১৬০ টাকা কেজিতে কিনেছিলাম। আজকে ১৫০ টাকা করে কিনেছি।

মুরগির দাম কমলেও আগের বাড়তি দামেই বিক্রি হচ্ছে গরু ও খাসির মাংস। রাজধানীর বাজারগুলোতে গরুর মাংস ৫৭০ টাকা থেকে ৫৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। খাসির মাংস বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৯০০ টাকা কেজি।

মুগদার গরুর মাংস বিক্রেতা লিটন জানান, গরুর মাংসের কেজি ৫৮০ টাকা। আগের দামেই বিক্রি হচ্ছে। রোজার আগে দাম কমবে কি না জানতে চাইলে তিনি জানান, গরুর দাম কমলে মাংসের দাম কমবে। কিন্তু গরুর দাম উল্টো বাড়ছে। রমজানে গরুর মাংসের দাম কমার কোনো সম্ভাবনা নেই। বরং বাড়তে পারে।

গত সপ্তাহের মতো খুচরা বাজারে ডিমের দাম অপরিবর্তিত রয়েছে। ডিম (লেয়ার) ডজনপ্রতি ৯০ টাকা, দেশি মুরগির ডিম ডজনপ্রতি ১২৫ থেকে ১৩০ টাকা ও হাঁসের ডিম ডজনপ্রতি ১৩০ থেকে ১৩৫ টাকায় বিক্রি হচ্ছে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে