রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
walton1

গ্রামীণ সড়কের জন্য জলবায়ু পরিবর্তনের ঝুঁকি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

যাযাদি ডেস্ক
  ১২ জুন ২০২২, ১৯:৫২
আপডেট  : ১২ জুন ২০২২, ১৯:৫৪

 

 

ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ও এশিয়ান ডিজাস্টার প্রিপারডনেস সেন্টার (এডিপিসি)র যৌথ আয়োজনে রোববার ১২ জুলাই আইডেন্টিফিকেশন অব ক্লাইমেট চেঞ্জ ভালনারেবিলিটি অ্যান্ড ক্রিটিক্যালিটি ইন্ডিকেটর ফর রুরাল রোড অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার শীর্ষক অর্ধদিনের কর্মশালা অনুষ্ঠিত হয়।

 

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)র ক্লাইমেট রেজিলিয়েন্স লোকাল ইনফ্রাস্ট্রাকচার সেন্টার (ক্রিলিক) ও এশিয়ান ডিজাস্টার প্রিপারডনেস সেন্টার (এডিপিসি) যৌথভাবে আয়োজিত এই কর্মশালায় সভাপতিত্ব করেন এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও ক্রিলিকের পরিচালক জনাব এ কে এম লুৎফর রহমান।

 

কর্মশালায় এলজিইডির সড়ক ও সড়ক অবকাঠামোর দুর্বলতা এবং জটিল সূচকগুলো চিহ্নিতকরণের জন্য বিভিন্ন পর্যায়ের প্রকৌশলী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ তাদের মত প্রকাশ করেন। কর্মশালায় সূচকগুলো নিয়ে দলগতভাবে আলোচনা করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন বিষয়ের ভিত্তিতে এডিপিসির জিআইএস বিশেষজ্ঞ মিঃ আনীশ জোশী এবং এডিপিসির রেসিলিয়েন্ট ট্রান্সপোর্ট স্পেশালিস্ট মিসেস সেখ নওরীন লায়লা তাদের বক্তব্য তুলে ধরেন।

 

উল্লেখ্য এডিপিসি বিশ্বব্যাংকের সহায়তায় দক্ষিণ এশিয়ার জন্য জলবায়ু অভিযোজন এবং স্থিতিস্থাপকতা যা 'কেয়ার' নামে একটি পাঁচ বছরের আঞ্চলিক প্রকল্প বাস্তবায়ন করছে। কেয়ার ফর সাউথ এশিয়া প্রকল্প আঞ্চলিক তথ্য এবং জ্ঞানের প্রাপ্যতা উন্নত করে, নির্দেশিকা, সরঞ্জাম এবং সক্ষমতা তৈরি করে এবং জলবায়ু সহনশীল সিদ্ধান্ত, নীতি এবং মূল খাতগুলোতে বিনিয়োগের প্রচারের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের স্থিতিস্থাপকতা তৈরিতে এই অঞ্চলকে সহায়তা করছে। স্থিতিস্থাপক পরিবহন খাতকে উন্নীত করার জন্য এডিপিসি প্রমাণভিত্তিক স্থিতিস্থাপক নীতি, কৌশল এবং কাজের বিকাশ শক্তিশালী করতে বাংলাদেশে এডিপিসি এলজিইডির সঙ্গে কাজ করছে।

 

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে