বুধবার, ৩১ মে ২০২৩, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩০

সৌদির আরামকো চীনের বৃহৎ তেল শোধন কোম্পানির ১০ শতাংশ শেয়ার কিনল

যাযাদি ডেস্ক
  ২৮ মার্চ ২০২৩, ১২:০০

সৌদি আরামকো এবং এর চীনা অংশীদাররা চীনের উত্তর-পূর্বে একটি পরিশোধন এবং পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স তৈরি করতে সম্মত হওয়ার একদিনের মাথায় নতুন এই চুক্তিতে পৌঁছল দুই দেশ, যা মহামারীর কারণে স্থবির উন্নয়নকে ত্বরান্বিত করবে।

বিশ্বের বৃহত্তম তেল উৎপাদনকারী সংস্থা সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত কোম্পানি আরামকো চীনের বৃহৎ তেল কমপ্লেক্স ‘রোংশেং পেট্রোকেমিক্যাল কোম্পানির ১০ শতাংশ শেয়ার (৩.৬ বিলিয়ন মার্কিন ডলার বা ২৪.৬ বিলিয়ন ইউয়ান) কিনতে সম্মত হয়েছে। এ লক্ষ্যে এরই মধ্যে চুক্তিতে পৌঁছেছে উভয় কোম্পানি। এর মাধ্যমে চীনে ব্যাপকভাবে তেল পরিশোধনের কাজ শুরু করতে যাচ্ছে আরামকো।

চীনা কোম্পানি রোংশেং এক বিবৃতিতে জানিয়েছে, আরামকো আগামী ২০ বছর দেশটির পূর্বাঞ্চলীয় ঝেজিয়াং প্রদেশে রোংশেং পেট্রোকেমিক্যাল কোম্পানির শোধনাগারে প্রতিদিন চার লাখ ৮০ হাজার ব্যারেল অপরিশোধিত তেল সরবরাহ করবে।

এতে আরও বলা হয়, এই চুক্তির আওতায় আরামকো রোংশেংকে আটশ’ মিলিয়ন ক্রেডিট দেবে। আরামকোর সহযোগী প্রতিষ্ঠান আরামকো ওভারসিজ কোম্পানিটির এই শেয়ার অধিগ্রহণ করবে।

রোংশেং ‘ঝেজিয়াং পেট্রোলিয়াম অ্যান্ড কেমিক্যাল কোম্পানি’র (জেডপিসি) ৫১ শতাংশ শেয়ারের মালিক। শুধু তাই নয়, এটি চীনের বৃহত্তম সমন্বিত পরিশোধনকারী এবং রাসায়নিক কমপ্লেক্সের মালিক রোংশেং। প্রতিদিন আট লাখ ব্যারেল অপরিশোধিত তেল প্রক্রিয়াজাত করার এবং প্রতি বছর ৪.২ মিলিয়ন মেট্রিক টন ইথিলিন উৎপাদনের সক্ষমতা রয়েছে কোম্পানিটির।

আরামকো এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ ওয়াই আল কাহতানি পৃথক বিবৃতিতে বলেছেন, “এই ঘোষণা চীনের প্রতি আরামকোর দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতি এবং চীনা পেট্রোকেমিক্যাল সেক্টরের মৌলিক বিষয়ের প্রতি বিশ্বাস প্রদর্শন।” সূত্র: ব্লুমবার্গ, রয়টার্স, গালফ নিউজ

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে