সওরা বিভাগের আয়োজনে স্থানীয় সরকার বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

সওরা বিভাগের আয়োজনে স্থানীয় সরকার বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সরকার ও রাজনীতি বিভাগ ও ধামরাই উপজেলার সানোড়া ইউনিয়নের আয়োজনে 'স্থানীয় সরকার বিষয়ক মতবিনিময় ও আলোচনা সভা' অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সানোড়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সরকার ও রাজনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের 'বাংলাদেশের স্থানীয় সরকার ও গ্রামীণ রাজনীতি' শীর্ষক কোর্সের মাঠ পর্যায়ের গবেষণার অংশ হিসেবে আয়োজিত হয় এই সভাটি।

আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ তারিকুল ইসলাম বলেন, 'গ্রাম বাংলার টেকসই উন্নয়নের জন্য বিকেন্দ্রীকরণ একটি উল্লেখযোগ্য অনুঘটক হলেও সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমে ন্যায্যতা সৃষ্টির লক্ষ্যে সংসদ সদস্য, আমলা এবং স্থানীয় নির্বাচিত প্রতিনিধিদের মধ্যে বিদ্যমান প্রভু-ভৃত্যের কর্তৃত্বমূলক সম্পর্ক মুছে ফেলতে হবে। সত্যিকার অর্থে, গণতান্ত্রিক সংস্থা হিসেবে স্থানীয় সরকারের কার্যকারিতার জন্য দৃঢ় রাজনৈতিক ইচ্ছাশক্তি প্রয়োজন।'

স্থানীয় সরকারের গুরুত্ব সম্পর্কে তিনি বলেন, 'টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে স্থানীয় সরকারের কর্মকাণ্ড ব্যাপক গুরুত্ব বহন করে। ব্যবস্থাপনা, সাংগঠনিক প্রচেষ্টা এবং সম্পদের সুষ্ঠু সরবরাহের মাধ্যমে বাংলাদেশের স্থানীয় সরকারকে এ প্রচেষ্টায় সম্পৃক্ত করা এখন সময়ের দাবি। স্থানীয় সরকারের একটি অনুপ্রেরণাদায়ক কাজ হচ্ছে, এটি নারী, দরিদ্র মানুষ, তরুণ এবং প্রান্তিকসহ সমাজের সব অনগ্রসর শ্রেণির জন্য মৌলিক প্রশাসনিক সুবিধা সরবরাহ করে। তথ্যের অভিগম্যতা এ ক্ষেত্রে সবচেয়ে অগ্রগণ্য। জাতীয় লক্ষ্যের স্থানীয়করণ করতে দলমত নির্বিশেষ বিভিন্ন অংশীদারদের মধ্যে সহযোগিতার সম্পর্ক নিশ্চিত করার মাধ্যমে বিদ্যমান এবং নতুন সিস্টেমগুলোকে শক্তিশালী করা জরুরি।'

তিনি আরও বলেন, 'উন্নয়নকে সত্যিকার অর্থে অর্থবহ করতে, জনগণের ক্ষমতায়নকে টেকসই করতে উন্নয়নের বটম-আপ বা নিম্নক্রম ধরণ এখন সময়ের দাবি যা উপজেলা পরিষদের সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন প্রক্রিয়ায় জনগণকে সরাসরি সম্পৃক্ত করে।

প্রশাসনের সর্বনিম্ন স্তরে গণতন্ত্রের বিকেন্দ্রীকরণের জন্যও এটি প্রয়োজন। রাজনৈতিক দল এবং সমাজের সাধারণ মানুষসহ সংশ্লিষ্ট অংশীদাররা বিদ্যমান সমস্যাগুলো থেকে শিক্ষা গ্রহণ করে গ্রামবাংলার টেকসই উন্নয়ন সাধনের লক্ষ্যে এ সমস্যা কাটিয়ে উঠতে সচেষ্ট হবে বলে আশাবাদী।'

এর আগে তিন ধাপে মাঠ পর্যায়ে গবেষণা কার্যক্রম সম্পন্ন হয়। প্রথমথ, মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহ ও স্থানীয় জনগণের সাথে মতবিনিময় সম্পন্ন হয়। এসময় স্থানীয় ইউনিয়ন পরিষদের কার্যাবলী এবং তাদের অভিজ্ঞতা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

দ্বিতীয় পর্বে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের সাথে সংক্ষিপ্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এই পর্বে কোভিড-১৯ মহামারি চলাকালীন তাদের কার্যক্রম এবং স্থানীয় কোভিড পরিস্থিতি মোকাবেলায় ইউনিয়ন পরিষদের ভূমিকা সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়াও বিভিন্ন সামাজিক সমস্যা যেমন বাল্যবিবাহ, মাদক, কৃষি সমস্যা, জলবায়ু সমস্যা ইত্যাদি মোকাবেলায় ইউনিয়ন পরিষদের ভূমিকা সম্পর্কে আলোচনা করা হয়।

এছাড়াও স্থানীয় জনপ্রতিনিধি হিসাবে তারা যে সমস্যাগুলির সম্মুখীন হয় সে সম্পর্কেও আলোকপাত করা হয়েছে এই পর্বে। যেমনঃ চাহিদা এবং সরবরাহের মধ্যে ব্যবধান, অপ্রতুল বাজেট ইত্যাদি।

তৃতীয় ও শেষ পর্বে মাঠ পরিদর্শনে স্থানীয় সরকার সামাজিক সম্প্রীতি, শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে তা সম্পর্কে ধারণা অর্জন করা হয়। এছাড়াও স্থানীয় সরকারকে শক্তিশালী করার মাধ্যমে কীভাবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জিত হতে পারে সম্পর্কেও জানা হয়।

এছাড়াও আলোচনা সভায় সানোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খালেদ মাসুদ খান লাল্টু, সদস্যগণ, সংরক্ষিত মহিলা সদস্যগণ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে