বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

রিজার্ভ বাড়াতে দেশে কেমিক্যাল উৎপাদন বাড়ানো প্রয়োজন 

বুটেক্স প্রতিনিধি
  ২৭ অক্টোবর ২০২২, ১০:৩৫

ডাইজ এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে বুটেক্সে ২০ শীর্ষ কেমিক্যাল কোম্পানির প্রতিনিধিদের নিয়ে অনুষ্ঠিত সেমিনারে অতিথিবৃন্দ এই বক্তব্য প্রদান করেন। 

টেক্সটাইল কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. ফরহাদ হোসেনের সভাপতিত্বে, ডাইজ এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ড. আব্বাস উদ্দীন শায়খের সঞ্চালনায় বুধবার (২৬ অক্টোবর) বুটেক্সের কনফারেন্স রুমে 'টেক্সটাইল কেমিক্যাল সেক্টরে সুযোগ ও সীমাবদ্ধতা' ও অডিটোরিয়ামে 'ডিজিটাল কেমিক্যাল ব্যবস্থাপনা' শীর্ষক দুইটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এই সেমিনারের মূল উদ্দেশ্য হচ্ছে একাডেমির সাথে ইন্ডাস্ট্রির সম্পর্ক বৃদ্ধি করা।

'টেক্সটাইল কেমিক্যাল সেক্টরে সুযোগ ও সীমাবদ্ধতা' শীর্ষক সেমিনারে অতিথিবৃন্দের বক্তব্যে নিকা কেমিক্যাল কোম্পানি লিমিটেডের সিনিয়র কান্ট্রি ম্যানেজার বিশ্বজিৎ বণিক বলেন, দেশের রিজার্ভ সংকটে হওয়ার কারণে আমদানির উদ্দেশ্যে ব্যাংক থেকে এল/সি বের করা খুবই কঠিন অর্থ্যাৎ আমদানি ব্যয় কমাতে দেশে নতুন নতুন কেমিক্যাল ফ্যাক্টরি স্থাপন হবে।

আরক্রোমা বাংলাদেশ লিমিটেডের কান্ট্রি প্রধান মোহাম্মদ ইসমাইল বলেন আমরা স্টার্চ বিদেশ থেকে আমদানি করি কিন্তু দেশের আলু পচে যায়, চাইলে সেখান থেকে পর্যাপ্ত স্টার্চ পাওয়া সম্ভব। তিনি বুটেক্স ডাইজ কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ল্যাব ও এই আয়োজনকে সাধুবাদ জানান।

ডাইসিন-কেম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আমানুর রহমান বলেন, আমাদের কেমিক্যাল উৎপাদনে একটা সুখবর হচ্ছে কেমিক্যাল এসোসিয়েশন তৈরি হয়েছে এবং দীর্ঘস্থায়ী উন্নতির জন্য কেমিক্যাল উৎপাদনে যেতে হবে এজন্য প্রয়োজন দক্ষ জনবল আর কাস্টমসের দীর্ঘসূত্রতা কেমিক্যাল ব্যবসার সবচেয়ে বড় সীমাবদ্ধতা। 
 
এছাড়া বক্তব্য রাখেন আসুটেক্সের কান্ট্রি ম্যানেজার মোহাম্মদ আনিস উর রহমান, সিএইচটি কর্পোরেশনের কার্যনির্বাহী পরিচালক হাফিজুর রহমান নিক্সন, বেস্ট কেমিক্যালের সিইও মোঃ সাজেদুর রহমান, কুয়েস্ট টেক্স সল্যুশনসের কান্ট্রি প্রধান তাওহীদুল ইসলাম কাকন প্রমুখ।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে