রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

ঢাবির ২০ শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দিল ডুসালস

ঢাবি প্রতিনিধি
  ২৬ মার্চ ২০২৩, ২০:৪৯
ঢাবির ২০ শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দিল ডুসালস

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অধ্যয়নরত চট্টগ্রামের লোহাগাড়া-সাতকানিয়া উপজেলার শিক্ষার্থীদের সংগঠন ‘ঢাকা ইউনিভার্সিটি স্টুডেন্টস এসোসিয়েশন অব লোহাগাড়া-সাতকানিয়া (ডুসালস)-এর উদ্যোগে ২০ জন মেধাবী শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দেওয়া হয়েছে। শনিবার (২৫ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি লেকচার থিয়েটার হলরুমে আয়োজিত ইফতার মাহফিল ও শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে দুই উপজেলার এসব মেধাবী শিক্ষার্থীদের হাতে শিক্ষাবৃত্তি হিসেবে নগদ অর্থ তুলে দেওয়া হয়। এই কার্যক্রমের সার্বিক সহযোগিতায় ছিল জলিল-জাহান ফাউন্ডেশন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জলিল-জাহান ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোহাম্মদ জসিম উদ্দিন চৌধুরী।

ডুসালস-এর সভাপতি নাজমুল কায়েস সিয়ামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ মাহফুজুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ ইসমাইল, ডিজাস্টার সায়েন্স এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের সহকারী অধ্যাপক এস. এম কামরুল হাসান, অপরাধ বিজ্ঞান বিভাগের প্রভাষক মো. রেজাউল করিম সোহাগ ও ডুসালস-এর প্রতিষ্ঠাকালীন সভাপতি ইরফান এইচ সায়েম।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আমিনুল ইসলাম আমিন ডুসালসের সফলতা কামনা করেন এবং তরুণ প্রজন্মকে আগামীর স্মার্ট বাংলাদেশ গঠনে কার্যকরী ভূমিকা রাখার আহবান জানায়।

তিনি বলেন, তোমরা অনেক সৌভাগ্যবান। কেননা তোমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তোমাদের মধ্যে অনেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হবে, বিসিএসস ক্যাডার হবে। কিন্তু এটার পেছনে যাদের অবদান আছে তারা হচ্ছেন তোমাদের মা-বাবা। তারা অনেক কষ্ট করে তোমাদের লেখাপড়া করিয়েছেন। তাই মা-বাবার প্রতি সন্তানের রয়েছে অসংখ্য দায়িত্ব ও কর্তব্য।

প্রধান আলোচকের বক্তব্যে জসিম উদ্দিন চৌধুরী বলেন, সফলতার উচ্চ শেখরে পৌঁছানোর প্রথম শর্ত হলো ভালো মানুষ হওয়া। তোমরা ফার্স্ট ক্লাস, সেকেন্ড ক্লাস, থার্ড ক্লাস বা জ্ঞান বিজ্ঞানে যতকিছু করোনা কেন যদি সঠিক মানুষ হতে না পারো তাহলে অপরিপূর্ণ।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন-ফরহাদ হোসাইন সাকিব, মোহাম্মদ রায়হান, ফৌজুল কবির, পূর্ণিমা সিকদার, আরাফাত ইসলাম, উম্মে সালমা, রফিকুল ইসলাম, সানজিদা ইসলাম মাহি, মোহাম্মদ রিফাত হোসাইন, হামিদা আক্তার, মোঃ রিদুওয়ানুল হক, মোহাম্মদ জোবায়ের উদ্দিন, আব্দুল্লাহ মুহাম্মদ রিফাত, মোহাম্মদ আলফাজ উদ্দিন, মোহাম্মদ ওসমান গনি, নজরুল ইসলাম, দোলন দেবনাথ, মোহাম্মদ রিয়াদ, ইমরান উদ্দিন এবং মোহাম্মদ আব্দুল্লাহ কায়েস। এরা সবাই বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিভিন্ন বর্ষের শিক্ষার্থী।

উল্লেখ্য, জসীম উদ্দিন চৌধুরী তার প্রয়াত মা-বাবার নামে জলিল-জাহান ফাউন্ডেশন গঠন করেন। এই ফাউন্ডেশনের মাধ্যমে তিনি এলাকার আর্ত মানবতার সেবা করে যাচ্ছেন। তারই অংশ হিসেবে জলিল-জাহান ফাউন্ডেশনের সার্বিক সহযোগিতায় এবং ডুসালস-এর উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত লোহাগাড়া-সাতকানিয়ার ২০ জন মেধাবী শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে