শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

হাবিপ্রবির ভেটেরিনারি টিচিং হাসপাতালে বায়োকেমিক্যাল এ্যানালাইজার হস্তান্তর 

হাবিপ্রবি প্রতিনিধি
  ২০ ডিসেম্বর ২০২৩, ১৬:৪২

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ভেটেরিনারি টিচিং হাসপাতালের ডায়াগনস্টিক ল্যাবে বায়োকেমিক্যাল এ্যানালাইজার হস্তান্তর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। আজ দুপুর ৩.০০ টায় ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স অনুষদের (ভিএএস) সেমিনার কক্ষে উক্ত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির ভাইস—চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিএএস অনুষদের সম্মানিত ডীন প্রফেসর ড. উম্মে সালমা, অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভেটেরিনারি টিচিং হাসপাতালের পরিচালক প্রফেসর ড. হারুন—উর—রশীদ। অনুষ্ঠানে ভেটেরিনারি অনুষদের বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, সিনিয়র শিক্ষকবৃন্দ ও কেন্দ্রীয় গবেষণাগারের ইনচার্জ প্রফেসর ড. মোঃ ইয়াছিন প্রধান বক্তব্য প্রদান করেন।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে ভাইস—চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন, বিজয়ের মাস চলছে, এই মাস আমাদের জন্য আনন্দের ও গবের্র। এই স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার জন্যই বঙ্গবন্ধু এতো ত্যাগ, তিতিক্ষা, জেল, জুলুম সহ্য করেছিলেন। বিজয়ের মাসে আমি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাত বরণকারী সকল শহীদ ও মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করছি।

তিনি বলেন, ভেটেরিনারি টিচিং হাসপাতালের সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে একটি ধাপ আমরা আজ অতিক্রম করলাম। বিশ্ববিদ্যালয়ের তিনটি কাজ হলো শিক্ষা গবেষণা ও সম্প্রসারণ, অর্থাৎ গবেষণা ফলাফল মাঠ পর্যায়ে ছড়িয়ে দেয়া।

গবেষণার মাধ্যমে আমরা জ্ঞান সৃষ্টির জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। এক্ষেত্রে আমাদের অনুপ্রেরণার বাতিঘর হলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তিনি সব সময় গবেষণার উপর অত্যধিক গুরুত্ব আরোপ করেন।

তিনি বলেন, আজকের এই বায়োকেমিক্যাল এ্যানালাইজার হস্তান্তর হলো সক্ষমতার প্রাথমিক ধাপ, এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের আসে পাশের সাধারণ জনগণ সেবা পাবেন। তিনি বলেন, আমাদের যা সামর্থ্য আছে তার সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে