বুধবার, ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

আহত ফিলিস্তিনি শিশুর মুখে ২০০ সেলাই

যাযাদি ডেস্ক
  ২৬ এপ্রিল ২০২৪, ২২:২৫
ছবি সংগৃহিত

ইতিহাসের সবচেয়ে বর্বর ঘঠনার জন্ম দিয়েছে ইসরাইল। গত ছয়মাস ধরে অবরুদ্ধ গাজায় যা করেছে দখলদার ইসরাইলি সেনারা তা ইতিহাসে নজীরবিহীন। তাদের বর্বরতা থেকে অবুঝ শিশুরাও রক্ষা পায়নি। নির্বিচারে হত্যা করা হয়েছে শিশু ও নারীদের।

এদিকে ইসরাইলি হামলায় আহত এক শিশুর মুখে ২০০টি সেলাই দিতে হয়েছে। শিশুটির বয়স মাত্র এক বছর। শুক্রবার (২৬ এপ্রিল) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এক বছর বয়সী সানাদ আল-আরাবির বাড়িতে ইসরাইলি বাহিনী হামলা চালায়। এতে তার পরিবারের অন্তত ১০ সদস্য নিহত হয়েছে। আহত হয়েছে সানাদ। তার মুখে ২০০টি সেলাই দিতে হয়েছে। এছাড়া তার বাম হাতটাও আঘাতে অকেজো হয়ে গেছে। সেজন্য তা কেটে ফেলতে হয়েছে।

ইসরাইলের হামলায় অবরুদ্ধ গাজা উপত্যকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। প্রায় ৩৭ মিলিয়ন টনের এই ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর সময় লাগতে পারে বলে জাতিসঙ্ঘের এক কর্মকর্তা জানিয়েছেন।

শুক্রবার ইসরাইলের সংবাদমাধ্যম দ্যা টাইমস অফ ইসরাইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, জেনেভায় এক ব্রিফিংয়ে জাতিসঙ্ঘের একজন কর্মকর্তা বলেছেন, গাজা উপত্যকায় ইসরাইল ও হামাসের মধ্যে যুদ্ধের ফলে বিস্ফোরিত অস্ত্রসহ বিপুল পরিমাণ ধ্বংসাবশেষ অপসারণ করতে প্রায় ১৪ বছর সময় লাগতে পারে।

ইউনাইটেড নেশনস মাইন অ্যাকশন সার্ভিসের (ইউএনএমএএস) সিনিয়র কর্মকর্তা পেহর লোধাম্মার বলেছেন যে- যুদ্ধের ফলে আনুমানিক ৩ কোটি ৭০ লাখ টন ধ্বংসাবশেষ ব্যাপক ঘনবসতিপূর্ণ ওই অঞ্চলে পড়ে আছে।

লোধাম্মার বলেন, ‘আমরা জানি, সাধারণত স্থল বাহিনীর ছোড়া গোলাবারুদের অন্তত ১০ শতাংশ অবিস্ফোরিত অবস্থায় থেকে যায়। আমরা ১০০টি ট্রাক ব্যবহার করে ১৪ বছর ধরে পরিষ্কার কাজ চালানোর কথা বলছি।’

উল্লেখ্য, ৭ অক্টোবর থেকে চলমান এ হামলায় ৩৪ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। যুদ্ধ বিধ্বস্ত অঞ্চলটির বিরাট অংশ ধ্বংস হয়ে গেছে এবং বহু ফিলিস্তিনি দুর্ভিক্ষের মুখে পড়েছে। সূত্র : দ্যা টাইমস অফ ইসরাইল

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে