শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা অনুদান পেলেন মাভাবিপ্রবির ১১ শিক্ষক 

মাভাবিপ্রবি প্রতিনিধি
  ২১ ডিসেম্বর ২০২৩, ১৭:২৫
আপডেট  : ২১ ডিসেম্বর ২০২৩, ১৭:৫৬

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) ১১ জন শিক্ষক গবেষণা প্রকল্পের জন্য জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য গবেষণা অনুদান পেয়েছেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বিদ্যুৎ চন্দ্র আইচ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়৷ এ বছর ৬৯৬টি গবেষণা প্রকল্পের অনুদানের জন্য নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হয়েছে।

মাভাবিপ্রবি থেকে থেকে নির্বাচিত গবেষকরা হলেন, পরিবেশন বিজ্ঞান বিষয়ে এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মোঃ মাহবুবুল হক ও ড. শিমুল রায় ,ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. মোঃ মিজানুর রহমান মোগল, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের ড. মোঃ জহিরুল ইসলাম , রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ খাদেমুল ইসলাম, ড. মোঃ ইদ্রিস আলী ও ড. আশীষ কুমার সরকার,টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোঃ আব্দুল্লাহ আল মামুন ও ড. মোঃ মাহবুবুল বাশার, ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশনাল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মোঃ আবু জুবাইর, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ মাসুম হায়দার।

সাধারণত তিনটি ক্ষেত্রে শিক্ষার্থী ও গবেষকদের এই ফেলোশিপ প্রদান করা হয়। প্রতিবছর বায়োলজিক্যাল সায়েন্স, মেডিক্যাল সায়েন্স, এনভায়রনমেন্টাল সায়েন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লাইড সায়েন্স, ফিজিক্যাল সায়েন্স ও ইন্টার-ডিসিপ্লিনারি গ্রুপসহ মোট ৬টি গ্রুপে এই গবেষণা অনুদান দেওয়া হয়ে থাকে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় কর্তৃক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে গবেষণা ও উন্নয়ন কাজে উৎসাহ ও অনুপ্রেরণা প্রদানের লক্ষ্যে গবেষণা প্রকল্পে অনুদান প্রদান করা হয়। ১৯৯৭-১৯৯৮ অর্থবছর থেকে বিজ্ঞান বিষয়ক গবেষণার জন্য বিশেষ গবেষণা অনুদান কার্যক্রম শুরু করা হয়।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে