বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

গৌরীপুরে একুশে পদকপ্রাপ্ত হাতেম আলী মিয়ার পরিবারকে সম্মাননা প্রদান

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি
  ২৭ এপ্রিল ২০২৪, ১১:৪৩
গৌরীপুরে একুশে পদকপ্রাপ্ত হাতেম আলী মিয়ার পরিবারকে সম্মাননা প্রদান

মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড ময়মনসিংহের গৌরীপুর উপজেলা ও পৌর কমিটির উদ্যোগে একুশে পদক-২০২৪ (মরণোত্তর) প্রাপ্ত ভাষা সৈনিক, গণপরিষদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা হাতেম আলী মিয়ার পরিবারকে সম্মাননা স্মারক প্রদান করা হয়েছে ।

হাতেম আলী মিয়ার ১৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় পৌর শহরে হাতেম আলী রোডস্থ স্বজন সমাবেশ মিলনায়তনে স্মরণ সভায় মরহুমের সুযোগ্য পুত্র হারুন অর রশিদের হাতে এ সম্মাননা স্মারক তুলে দেন অতিথিবৃন্দ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর বর্ষিয়ান রাজনীতিবিদ হাতেম আলী মিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের কর্মসূচীর মধ্যে ছিল- স্মরণসভা, দোয়া মাহফিল, হাতেম আলীর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ ও একুশে পদক পাওয়ায় পরিবারকে সম্মাননা প্রদান।

স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম মুহাম্মদ আজাদ বলেন, হাতেম আলী মিয়া ছিলেন একজন প্রকৃত দেশপ্রেমিক, দেশের জন্য যুদ্ধ করেছেন। মানুষের কল্যাণে আজীবন কাজ করে গেছেন। মুক্তিযুদ্ধকালীন সময়ে তার বাসাটি ছিলো কন্ট্রোলরুম।

মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড উপজেলা শাখার সভাপতি আবুল ফজল মুহাম্মদ হীরার সভাপতিত্বে ও পৌর কমিটির সভাপতি মশিউর রহমান কাউসারের সঞ্চালনায় স্মরণসভায় বক্তব্য দেন, ভূটিয়ারকোনা আদর্শ উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের অধ্যক্ষ গোলাম মোহাম্মদ, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ, সাবেক প্রচার সম্পাদক নুরুল হক, সংগীত নিকেতনের প্রতিষ্ঠাতা পরিচালক এম.এ হাই, সরকার শুদ্ধ সংগীত বিদ্যা নিকেতনের প্রতিষ্ঠাতা পরিচালক আব্দুল মালেক সরকার, বিএমএসএফ কেন্দ্রীয় কমিটির উপপ্রচার সম্পাদক মো. রইছ উদ্দিন, মরহুমের সন্তান মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড উপজেলা কমিটির সাধারণ সম্পাদক হারুন অর রশিদ, পৌর কমিটির সাধারণ সম্পাদক উজ্জ্বল কুমার চন্দ, বীর মুক্তিযোদ্ধার সন্তান মো. সেকান্দর আলী, দুলাল মিয়া, মো. জহিরুল ইসলাম, মো. রুকন মিয়া, শিখা রানী দাস, মো. অন্তর মিয়া, রিংকু কুমার চন্দ, রফিকুল আমিন স্বপন, সাংবাদিক ওবায়দুর রহমান, শামীম আনোয়ার, মাহফুজুর রহমান প্রমুখ।

উল্লেখ্য, গৌরীপুরের কৃতি সন্তান, আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা হাতেম আলী মিয়া ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানরে ঘনিষ্ঠ রাজনৈতিক সহচর। তার জীবদ্দশায় ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সহ: সম্পাদক, ময়মনসিংহ সদর (উত্তর) মহকুমা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, গৌরীপুর উপজেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও পরবর্তীতে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। মহান মুক্তিযুদ্ধে হাতেম আলী মিয়া ছিলেন একজন অন্যতম সংগঠক ও মুক্তিযোদ্ধা ক্যাম্প ইনচার্জ। ১৭৭২ সনে গণপরিষদ সদস্য হিসেবে তিনি বাংলাদেশের সংবিধানে স্বাক্ষর করেন।

এছাড়া তিনি ছিলেন একজন সাংবাদিক ও লেখক। তার লেখা অপ্রকাশিত গ্রন্থ ‘মুজিব ভাই থেকে বঙ্গবন্ধু’। তিনি ছিলেন একজন ভাষা সৈনিক। ভাষা আন্দোলনে গৌরবোজ্জ্বল অবদান রাখায় সরকারের পক্ষ থেকে হাতেম আলী মিয়াকে একুশে পদক-২০২৪ (মরণোত্তর) প্রদান করা হয়েছে। ১৯৭১-এর ৪ মার্চ স্থানীয় শহীদ হারুন পার্কে এক জনসভায় হাতেম আলী মিয়া সহর্কমীদরে নিয়ে জীবনরে মায়া ত্যাগ করে পাকিস্তানের পতাকায় অগ্নিসংযোগ করে বাংলাদেশের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দেশে প্রথম উজ্জল দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। ভাষা আন্দোলন, গণঅভ্যুত্থান, মুক্তিযুদ্ধসহ বিভিন্ন আন্দোলনে তিনি সক্রিয় ভূমিকা পালন করেছেন। আন্দোলন করতে গিয়ে তিনি একাধিকবার কারাবরণ করেন। এছাড়াও হাতেম আলী মিয়া বহুগণের অধিকারী ছিলেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে