বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বসেরা গবেষকদের তালিকায় মাভাবিপ্রবির ১১৯ জন গবেষক

মাভাবিপ্রবি প্রতিনিধি
  ০৭ জানুয়ারি ২০২৪, ১১:০৯
বিশ্বসেরা গবেষকদের তালিকায় মাভাবিপ্রবির ১১৯ জন গবেষক

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২৪ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান বিশ্বসেরা গবেষকদের তালিকায় এ বছর স্থান পেয়েছেন বাংলাদেশের ২০৪টি বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার ৩৩ জন গবেষক।পেয়েছেন টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) ১১৯ জন গবেষক।

এ বছর বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১০ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩য়।

এডির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্যমতে, ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে। তালিকায় বিশ্বের ২১৯টি দেশের ২২ হাজার ৭৯০টি প্রতিষ্ঠানের ১৪ লাখ ৪১ হাজার ১০৪ জন গবেষক স্থান পেয়েছেন।

জানা যায়, তালিকায় স্থান পাওয়া মাভাবিপ্রবির সেরা ১০ গবেষকদের মধ্যে ১ম স্থানে রয়েছেন ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক মো. কাউছার আহমেদ। কম্পিউটার সায়েন্স বিষয়ে গবেষণায় বিশ্ববিদ্যালয়ে ১ম, বাংলাদেশে ১৮তম আর এশিয়ায় ৯৬২৫তম অবস্থানে আছেন তিনি।

২য় স্থানে রয়েছেন একই বিভাগের সহকারী অধ্যাপক বিকাশ কুমার পাল। ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিষয়ে গবেষণায় বিশ্ববিদ্যালয়ে ২য়, বাংলাদেশে ৫৪, এশিয়ায়‌ ২১, ২৫৭তম অবস্থানে আছেন তিনি।

সূচকটিতে গবেষকদের বিশ্লেষণ ও বিষয়গুলো নির্দিষ্ট ক্যাটাগরিতে গণ্য করা হয়। কৃষি ও বনায়ন, কলা, নকশা ও স্থাপত্য, ব্যবসায় ও ব্যবস্থাপনা, অর্থনীতি, শিক্ষা, প্রকৌশল ও প্রযুক্তি, ইতিহাস দর্শন ও ধর্মতত্ত্ব, আইন, চিকিৎসা, প্রকৃতিবিজ্ঞান, সমাজবিজ্ঞানসহ মোট ১২টি ক্যাটাগরিতে প্রতি বছর এ তালিকা প্রকাশ করা হয়।

প্রসঙ্গত, এডি সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের এইচ-ইনডেক্স, আই-১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করেছে এডি সায়েন্টিফিক ইনডেক্স।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে