রোববার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
walton

বাংলাদেশে ইন্টান্যাশনাল উর্দু স্কলার এ্যাসোসিয়েশনের কমিটি গঠন

ঢাবি প্রতিনিধি
  ২৯ জানুয়ারি ২০২৪, ২১:১২

ইন্টারন্যাশনাল গবেষণা সংস্থা International Young Urdu Scholar Association (IYUSA) এর বাংলাদেশ শাখার কমিটি গঠন করা হয়েছে। এতে সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মুহাম্মদ গোলাম রববানী এবং সাধারণ সম্পাদক হয়েছেন একই বিভাগের শিক্ষক অধ্যাপক ড. হুসাইনুল বান্না।

সোমবার (২৯ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনে সাহিত্যপ্রেমী ও গবেষকদের উপস্থিতিতে এ কমিটি গঠন করা হয়।

এছাড়াও কমিটিতে সহ-সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন অধ্যাপক ড. রশিদ আহমদ (ঢাবি )

ও অধ্যাপক ড. মো: নাসির উদ্দীন (রাবি)।

যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন তাসরীব ইবরাহীম মাহিন, গবেষণা সম্পাদক হিসেবে মো: মশিউর রহমান, সাহিত্য সম্পাদক হিসেবে শামীমা নাসরীন, প্রচার সম্পাদক হিসেবে রফিক উদ্দিন এবং সদস্য হিসবে মোছা: আলপনা আক্তার, মাসুমা রহমান জ্যোতি এবং শাশ্বত হক নির্বাচিত হয়েছেন।

গবেষণাকর্মকে উদ্বুদ্ধ করা, গবেষকদেরকে সহায়তা করা, গবেষণা বিস্তারকল্পে সেমিনার আয়োজন করা ইত্যাদি উদ্দেশ্যকে সামনে রেখে বাংলাদেশে IYUSA এর এই নতুন পদযাত্রা।

বাংলাদেশ শাখার শুভ উদ্বোধনকালে অধ্যাপক ড. জাফর আহমদ ভূইয়া বলেন,"আশা করি এ সংস্থা বাংলাদেশেও গবেষণা কার্যক্রম এগিয়ে নিয়ে যাবে। এর মাধ্যমে আন্তর্জাতিক মহলে উর্দু বিভাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুনাম ছড়াবে"।

উল্লেখ্য, বাংলা, উর্দু সাহিত্যসহ বিশ্ব সাহিত্য নিয়ে কাজ করবে এ সংস্থাটি। সংস্থাটির সদর দফতর ভারতে হলেও জার্মানী, কানাডা, কাতারসহ বিভিন্ন দেশে এর কার্যক্রম চালু আছে। ‘আদব নুমা’ ব্যানারে নিয়মিত ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল সেমিনারের আয়োজন করে থাকে এ সংস্থা। বিভিন্ন স্থানে ইতোমধ্যে ১০৮টি সেমিনারে আয়োজন করেছে এ সংস্থা।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে