বুধবার, ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

চবিতে ২ দিনব্যাপী 'আইএমএল ইন্টারন্যাশনাল কনফারেন্স' শুরু

চবি প্রতিনিধি
  ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৫০
চবিতে ২ দিনব্যাপী 'আইএমএল ইন্টারন্যাশনাল কনফারেন্স' শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আধুনিক ভাষা বিজ্ঞান ইনস্টিটিউটের (আইএমএল) উদ্যোগে দ্বিতীয়বারের মতো “ ল্যাঙ্গুয়েজস্টিক সাসটেইনেবিলিটি এন্ড ল্যাঙ্গুয়েজ এডুকেশন ইন বাংলাদেশ” প্রতিপাদ্যেকে সামনে রেখে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১০টায় কলা ও মানববিদ্যা অনুষদের ৩নং গ্যালারিতে দুইদিন ব্যাপি আন্তর্জাতিক এই সম্মেলন অনুষ্ঠিত হয়। আগামীকাল ২৮ ফেব্রুয়ারি এ সম্মেলন চলবে।

চবি ভাষাবিজ্ঞান ইন্সস্টিটিউটের পরিচালক ড. ফারজানা ইয়াসমিন চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হক।

বিশেষ অতিথির বক্তব্যে চবি উপ-উপাচার্য বেনু কুমার দে বলেন, ফেব্রুয়ারি মাস বাঙালির অহংকার। বিশ্বে মায়ের ভাষায় কথা বলার জন্য পৃথিবীতে আমাদের দেশের ছেলেরা রক্ত দিয়েছে। তাদের প্রতি কৃতজ্ঞতা ও সম্মান প্রকাশ করছি। বাংলা ভাষা আমাদের অহংকার। বাংলা ভাষার মতো সমৃদ্ধ ভাষা পৃথিবীতে খুবই বিরল। জাতিসংঘের দাপ্তরিক ভাষা ছয়টি সপ্তম ভাষা হিসাবে আমরা বাংলা ভাষাকে প্রস্তাব করেছি।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সায়েদ শাহরিয়ার রহমান, নিউজিল্যান্ডের ওটাগো ইউনিভার্সিটির রিসার্চ ফেলো ড. এস এম আকরামুল কবির (ভিডিয়ো কনফারেন্স), ইউএস ডিপার্টমেন্ট অফ স্টেটের ইংলিশ ল্যাঙ্গুয়েজ ফেলো সুসান মাস্ট।

দুথদিন ব্যাপী এ সম্মেলনে ভাষা বৈচিত্র্য ও ভাষা শিক্ষা বিষয়ক প্রবন্ধ উপস্থাপন ছাড়াও ভাষা ও ভাষাবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের করা মাঠ পর্যায়ের গবেষণা কর্মের পোস্টার প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে