মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে দু’দিনব্যাপী আন্তর্জাতিক বোটানিক্যাল সম্মেলন 

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
  ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৫৪
ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে দু’দিনব্যাপী আন্তর্জাতিক বোটানিক্যাল সম্মেলন 

বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগের যৌথ উদ্যোগে দু’দিনব্যাপী ৮ম আন্তর্জাতিক বোটানিক্যাল সম্মেলন আজ ২৮ ফেব্রুয়ারি (২০২৪) বুধবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন। সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে “ Plant Science in achieving SDG”।

বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির সভাপতি অধ্যাপক ড. মো. আবুল বাশারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উদ্ভিদবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এ কে এম নজরুল ইসলাম এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিয়াল পার্ক লিমিটেডের সভাপতি নুরুল হক চৌধুরী বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন উদ্ভিদবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিহির লাল সাহা। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির মহাসচিব অধ্যাপক ড. আসফাক আহমদ এবং ধন্যবাদ জ্ঞাপন করেন অধ্যাপক ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল পরিবেশ, প্রাকৃতিক সম্পদ ও জীববৈচিত্র্য সংরক্ষণ এবং দেশে পর্যাপ্ত শাক-সবজি ও ফসল উৎপাদনের লক্ষ্যে সমাধানভিত্তিক গবেষণা পরিচালনার ওপর গুরুত্বারোপ করে বলেন, "গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে আমাদের দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে"।

উপাচার্য জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি প্রশমন এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালনের জন্য উদ্ভিদবিদদের প্রতি আহবান জানান। এক্ষেত্রে দক্ষিণ এশিয়ার বিজ্ঞানীদের মধ্যে অভিজ্ঞতা বিনিময় এবং যৌথ সহযোগিতামূলক গবেষণা কার্যক্রম পরিচালনার ওপরও তিনি গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, বাংলাদেশ, ভারত, নেপাল, আলজেরিয়াসহ বিভিন্ন দেশের শিক্ষক-গবেষকরা এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে