শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

জাতীয় বিশ্ববিদ্যালয়ে এমফিল ও পিএইচডি শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

যাযাদি ডেস্ক
  ০৫ মার্চ ২০২৪, ১১:৩৬

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে পিএইচডি, এমফিল, এমফিল লিডিং টু পিএইচডি, এডভান্সড এমবিএ, এমএএস প্রোগ্রামে ভর্তিকৃত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার ( ৪ মার্চ) গাজীপুরে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে সিনেট হলে এই ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। অনুষ্ঠানের শুরুতেই উপাচার্য নতুন গবেষকদের নিজ হাতে রজনীগন্ধ্যা ফুল দিয়ে বরণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, ‘একজন গবেষককে নিবেদিতপ্রাণ হয়ে গবেষণা কর্ম সম্পাদন করতে হবে। নতুন নতুন জ্ঞানের অনুসন্ধান করতে হবে। যতক্ষণ না একজন গবেষক পরিপূর্ণভাবে পাঠে মনোনিবেশ না করবেন, ই-বুক, ই-জার্নাল একসেস নিশ্চিত না করবেন ততক্ষণ তিনি সফল হবেন না। আপনাদের দৃষ্টিভঙ্গির আমূল পরিবর্তন আনতে হবে। যে বিশ্ববিদ্যালয় নতুন জ্ঞান সৃষ্টি করবে সেটিকে প্রতিরোধ করার শক্তি কারো নেই। আর এই জ্ঞান সৃষ্টির মূল কারিগর গবেষকবৃন্দ।’

গবেষকদের নতুন জ্ঞান সৃষ্টির আহ্বান জানিয়ে উপাচার্য বলেন, ‘গবেষণায় নতুন দিগন্তের উন্মোচন করতে হবে। এজন্য যা যা করার তার সবটুকুন আমরা করব। আমাদের অনেক সীমাবদ্ধতা আছে। কিন্তু মানসম্মত গবেষণার জন্য কোনো সংকট থাকবে না। সকল কিছু করা হবে। আমি বিশ্বাস করি, জাতীয় বিশ্ববিদ্যালয় একটি পবিত্র অঙ্গীকার নিয়ে কাজ করে। আর সেটি হচ্ছে দেশমাতৃকার প্রতি অঙ্গীকার, সমাজের প্রতি অঙ্গীকার, প্রজন্মের প্রতি অঙ্গীকার, বিশ্বজ্ঞান সৃষ্টির প্রতি অঙ্গীকার। আসুন আমরা সকলে মিলে জাতীয় বিশ্ববিদ্যালয়কে গবেষণার একটি প্রিয় ক্ষেত্রে পরিণত করি। এটি শুধু পাঠদান প্রতিষ্ঠান নয়, গবেষণার শ্রেষ্ঠ প্রতিষ্ঠানে পরিণত হবে, এটি আমাদের অঙ্গীকার।’

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ বিন কাশেমের সভাপতিত্বে ওরিয়েন্টেশন প্রোগ্রামে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক আবদুস সালাম হাওলাদার। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসির উদ্দিন, কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. মনিরুজ্জামান শাহীন, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেনসহ বিভিন্ন একাডেমিক কমিটির চেয়ারম্যান ও প্রশাসনিক দপ্তরের বিভাগীয় প্রধান ও নবাগত গবেষকবৃন্দ।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে