সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

আজ রুমমেটের প্রশংসা করার দিন 

যাযাদি ডেস্ক
  ২৪ মার্চ ২০২৪, ১৩:১১
আপডেট  : ২৪ মার্চ ২০২৪, ১৩:২২
প্রতিকী ছবি

বিশ্ব এখন ভাগ হয়ে গেছে গ্রাম আর শহরে। শহরে যারা বসবাস করেন তাদের বেশিরভাগের থাকে নিজস্ব বাসস্থান। তাই বাধ্য হয়ে ভাড়া বাসায় থাকতে হয়।

শহরে বাসা-বাড়ির বাড়া বেশি তাই অনেকেই যৌথভাবে একটি বাসা ভাড়া নিয়ে থাকেন। বিশেষ করে যারা শিক্ষার্থী তারা কয়েকজন মিলে রুম নিয়ে থাকেন। আর যাদের সাথে থাকেন তারা রুমমেট কিংবা বন্ধু হয়ে যান। আর আজ সেই রুমমেটের প্রশংসা করার দিন। অবশ্য সবার জীবনে অনেক স্মৃতি থাকে মেস জীবনের।

ফ্ল্যাটমেট বা রুমমেট হলো এমন একজন, যার সাথে আপনি একটি ভাড়া বাসা কিংবা ডর্মে শেয়ার করে থাকেন। আপনি অসুস্থ হলে আপনার সেবা করে রুমমেট বা কোনো প্রয়োজনে আপনাকে টাকা ধার দেয়। আর আজ আপনার ফ্ল্যাটমেট বা রুমমেটের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের দিন। অর্থ্যাৎ আজ ২৪ মার্চ ফ্ল্যাটমেট বা রুমমেটের প্রশংসা করার দিন।

রুমমেটের প্রশংসা করার দিন বা ফ্ল্যাটমেট দিবস বিষয়টি হাস্যকর হলেও আজ কিন্তু এমন কিছুই করার দিন। প্রতি বছর ২৪ মার্চ এ বিচিত্র দিবসটি পালিত হয়।

বিশ্বজুড়ে লাখ লাখ মানুষ একে অন্যের সাথে বাসা শেয়ার করে থাকেন। পরিবার থেকে দূরে থাকেন যারা, তারা কয়েকজন একসাথে বাসা শেয়ার করে থাকেন। তবে অদ্ভুত বিষয় হচ্ছে এই বাসাতে থাকার আগে ফ্ল্যাটমেটরা কেউ কাউকে চিনত না। তবে একসাথে থাকার এক পর্যায়ে তারা ভালো বন্ধু, আত্মবিশ্বাসী এবং কখনো কখনো নিজেদের জীবনের গুরুত্বপূর্ণ একজন হয়ে ওঠেন।

পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৪ সালে আমেরিকানদের প্রায় ৭ দশমিক ৭ শতাংশ রুমমেটদের সাথে বসবাস করত, যা দিন দিন বেড়েই চলেছে।

ফ্ল্যাটমেট দিবসের ইতিহাস

প্রতি বছর ২৪ মার্চ পালিত ফ্ল্যাটমেটস ডে পালন করা হয়। ২০১৬ সাল থেকে এ দিবসটি পালিত হয়ে আসছে। তবে ঠিক কে বা কারা এই দিবসটি পালন করা শুরু করেছিল সে বিষয়ে স্পষ্ট কিছু জানা যায়নি।

ডেইজ অব দ্য ইয়ার-এ জানা গেছে, কোনো এক ব্যক্তি তার রুমমেটের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য দিনটি উদযাপন শুরু করেছিলেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে