রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সর্বজনীন পেনশনের প্রজ্ঞাপন বাতিলের দাবিতে বাকৃবি শিক্ষক সমিতির মানববন্ধন

বাকৃবি প্রতিনিধি
  ২৭ মার্চ ২০২৪, ১৬:৫৩

সরকারের জারিকৃত সর্বজনীন পেনশনের প্রজ্ঞাপনের সিদ্ধান্তকে বৈষম্যমূলক উল্লেখ করে ওই প্রজ্ঞাপন বাতিলের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শিক্ষক সমিতি। দাবি আদায় না হলে সামনে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন উপস্থিত শিক্ষক নেতৃবৃন্দ।

বুধবার (২৭ মার্চ ) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি ভবনের সামনের করিডোরে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে শিক্ষক সমিতির সাথে একাত্ম ঘোষণা করে বিশ্ববিদ্যালয়ের অফিসার পরিষদ এবং কর্মচারি সমিতি।

জানা যায়, সম্প্রতি সব স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থায় আগামী জুলাই থেকে যোগ দেওয়া চাকরিজীবীদের সর্বজনীন পেনশনে যুক্ত হওয়া বাধ্যতামূলক করে একটি প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়। তারা বিদ্যমান পেনশনের বদলে সর্বজনীন পেনশন কর্মসূচি ‘প্রত্যয়’ স্কিমে অন্তর্ভুক্ত হবেন।

বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি ফিশারিজ বায়োলজি ও জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সরদারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কৃষি সম্প্রসারণ শিক্ষা বিভাগের অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান সরকারের সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন আওয়ামীপন্থী শিক্ষক সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের একাংশের সভাপতি কীটতত্ত¡ বিভাগের অধ্যাপক ড. কাজী শাহানারা আহমেদ ও সাধারণ সম্পাদক ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. পূর্বা ইসলাম, গণতান্ত্রিক শিক্ষক ফোরামের অন্য অংশের সভাপতি সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারি ও সাধারণ সম্পাদক উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মো আতিকুর রহমান খোকন, বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সোনালি দলের সভাপতি কৃষি অর্থসংস্থান ও ব্যাংকিং বিভাগের অধ্যাপক এ.এস.এম গোলাম হাফিজ কেনেডী ও সাধারণ সম্পাদক পশুবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আবুল কালাম আজাদ, বাকৃবির কোষাধ্যক্ষ ও কৃষি অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মো. সাইদুর রহমান, বাকৃবির সহযোগী ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. আফরিনা মুস্তারি, একোয়াকালচার বিভাগের অধ্যাপক মোহাম্মদ সাজ্জাদ হোসেন এবং বাকৃবি অফিসার পরিষদের সভাপতি আরীফ জাহাঙ্গীর ও কর্মচারি সমিতির নের্তৃবৃন্দসহ বিশ্ববিদ্যালয়ের দেড় শতাধিক শিক্ষকবৃন্দ।

মানববন্ধনে ড. আফরিনা মুস্তারি বলেন, শিক্ষকদের সুযোগ-সুবিধা তেমন নেই। আবার যা ছিলো তাও কেড়ে নেওয়া হচ্ছে। যা কোনোভাবেই কাম্য নয়। এই অন্যায্য দাবি কোনোভাবেই মেনে নেওয়া হবে না।

অধ্যাপক ড. মো আতিকুর রহমান খোকন বলেন, সর্বজনীন যেই পেনশন স্কিম সরকার চালু করতে যাচ্ছে তা কোনক্রমেই সর্বজনীন নয়। সরকারের একটি মহল সরকারের

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে