সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ফ্রেন্ডস ফোরামের আয়োজনে 'রবীন্দ্রনাথের জীবন ও দর্শন' শীর্ষক পাঠচক্র

জাবি প্রতিনিধি
  ০৮ মে ২০২৪, ১৮:৩৬
ফ্রেন্ডস ফোরামের আয়োজনে 'রবীন্দ্রনাথের জীবন ও দর্শন' শীর্ষক পাঠচক্র

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মজয়ন্তী উপলক্ষে যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ইউনিটের আয়োজনে 'রবীন্দ্রনাথের জীবন, সাহিত্য ও দর্শন' শীর্ষক পাঠচক্র অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৮ মে) বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে এ পাঠচক্র অনুষ্ঠিত হয়।

এ সময় ফ্রেন্ডস ফোরাম জাবি ইউনিটের সদস্য সচিব তানভীর ইবনে মোবারক রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষা ভাবনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

আলোচনায় তিনি বলেন, শিশুশিক্ষা ও উচ্চশিক্ষায় রবীন্দ্রনাথ ঠাকুর প্রচলিত প্রাতিষ্ঠানিক শিক্ষাব্যবস্থাকে পরিবর্তন করে বিকল্প প্রতিষ্ঠান গড়তে চেয়েছেন।

প্রাতিষ্ঠানিক শিক্ষার বিরুদ্ধে বলতে গিয়ে তিনি ‘মানুষ মানুষের কাছেই শিখতে পারে' এই সহজ বাক্যটিকে ‘জলের দ্বারাই জলাশয় পূর্ণ হয়’ এর মতো সহজ উপমা দিয়ে উজ্জ্বল প্রমাণ করেছেন।

সদস্য এস এম তাওহীদ রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন ও সাহিত্য সম্পর্কে আলোচনায় বলেন, যদিও রবীন্দ্রনাথ ঠাকুর গীতাঞ্জলি কাব্যের জন্য নোবেল পেয়েছেন, তবে আমার কাছে রবীন্দ্রনাথ মানেই ছোটগল্প। তিনি তার ছোটগল্পে প্রকৃতি সাথে মানব মনের মেল বন্ধন নৈপুণ্যের সাথে তুলে ধরেছেন।

এছাড়াও এসময় জাবি প্রেসক্লাবের সহ-সভাপতি আয়েশা সিদ্দিকা মেঘলা রবীন্দ্রনাথের জীবন দর্শনের উপর বিস্তারিত আলোকপাত করেন। পাঠচক্র শেষে মুক্ত আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়।

এসময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম জাবি ইউনিটের উপদেষ্টা ও জাবি প্রতিনিধি শিহাব উদ্দিন, ফ্রেন্ডস ফোরাম জাবি ইউনিটের আহবায়ক রাহাত চৌধুরী, জাবি প্রেসক্লাবের সভাপতি মোসাদ্দেকুর রহমান, যুগ্ম-সম্পাদক ওয়াজহাতুল ইসলাম, সামাজিক সংগঠন তরীর সভাপতি জহিরুল ইসলাম এবং ফ্রেন্ডস ফোরাম জাবি ইউনিটের অন্যান্য সদস্য প্রমুখ।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে