শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ইতিহাস গড়ল ‘ট্রিপল আর’ সিনেমার গান নাটু নাটু

যাযাদি ডেস্ক
  ২৫ জানুয়ারি ২০২৩, ১০:৫৫

ইতিহাস গড়ল দক্ষিণ ভারতীয় ‘ট্রিপল আর’ সিনেমার গান ‘নাটু নাটু’। সদ্য গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড জেতা এই গানটি এবার পেয়ে গেল অস্কার ২০২৩-এর মনোনয়নও।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) ঘোষণা করা হয়েছে ৯৫তম অস্কার অ্যাওয়ার্ডের চূড়ান্ত মনোনয়ন তালিকা। ‘বেস্ট অরিজিনাল সং’ বিভাগে সেরা পাঁচে মনোনয়ন পেয়েছে এসএস রাজামৌলির ব্লকবাস্টার সিনেমা ‘ট্রিপল আর’র নাটু নাটু গানটি।

তবে শুধু ‘ট্রিপল আর’-ই নয় ভারতের মুখ উজ্জ্বল করেছেন বাঙালি পরিচালক শৌনক সেনও। তার পরিচালিত তথ্যচিত্র ‘অল দ্যাট ব্রিদস’ অস্কারের ‘বেস্ট ডকুমেন্টরি ফিচার’ বিভাগে মনোনয়ন পেয়েছে। এর আগে এই তথ্যচিত্রটি কান চলচ্চিত্র উৎসবে সেরার শিরোপা জিতে নিয়েছিল।

এদিকে ‘সেরা বিদেশি ভাষা’র সিনেমা বিভাগে ফের একবার হতাশায় পুড়ল ভারত। চলতি বছর ভারতের পক্ষ থেকে অস্কারের আনুষ্ঠানিক এন্ট্রি ছিল গুজরাটি সিনেমা ‘ছেল্লো শো’ (দ্য লাস্ট ফিল্ম শো), পাশাপাশি স্বপ্ন ছিল ‘ট্রিপল আর’ নিয়েও। তবে দুটি সিনেমাই চূড়ান্ত মনোনয়নের তালিকায় জায়গা করে নিতে ব্যর্থ হয়েছে।

তবে ‘বেস্ট অরিজিনাল সং’ বিভাগে অস্কার নমিনেশন জিতে নেওয়ায় উচ্ছ্বসিত ‘ট্রিপল আর’ টিম। তেলেগু গান হিসেবে এ যে তাদের কাছে বিরাট প্রাপ্তি। সিনেমাটির অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে লেখা হয়েছে- ‘আমরা ইতিহাস গড়েছি’। সঙ্গে সংযোজন, ‘অত্যন্ত গর্বের সঙ্গে জানাচ্ছি ৯৫তম অস্কারের আসরে নাটু নাটু গানটি সেরা মৌলিক গানের পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।’

আগামী ১২ মার্চ ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে বসবে অস্কারের বার্ণাঢ্য আসর। শেষ হাসি হাসতে ‘নাটু নাটু’কে হারাতে হবে ‘অ্যাপ্লস’, ‘হোল্ড মাই হ্যান্ড’, ‘লিফট মি আপ’, ‘দিস ইজ লাইফ’-এর মতো জনপ্রিয় চারটি গানকে।

অন্যদিকে বাঙালি পরিচালক শৌনক সেনের ‘অল দ্যাট ব্রিদস’ তথ্যচিত্রটিকে টেক্কা দিতে হবে ‘অল দ্য বিউটি অ্যান্ড দ্য ব্লাডশেড’, ‘ফায়ার অব লাভ’, ‘অ্যা হাউজ় মেড অব স্প্লিনটার্স’, ‘ন্যাভালনি’র মতো তথ্যচিত্রের সঙ্গে। ১৯৯২ সালের ৬৪তম অস্কার অ্যাওয়ার্ডে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছিলেন বাঙালি পরিচালক সত্যজিৎ রায়। এবার আরেক বাঙালি পরিচালক শৌনক সেনের সামনে অস্কার জয়ের হাতছানি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে