রোববার, ০২ এপ্রিল ২০২৩, ১৯ চৈত্র ১৪২৯
walton

আহসান কবিরের গান ‘ভালোবাসার রঙ মাখো’

নসরতে খোদা রানা, পীরগঞ্জ (ঠাকুরগাও) প্রতিনিধি
  ২৮ জানুয়ারি ২০২৩, ১৩:০২

‘ভালোবাসার নামে কাউকে ইউজ করো না, ভালোবাসা হবার পরে বিট্রে করো না’-কথাগুলো যেন বর্তমান সময়ের তরুণ-তরুণীদের কাছে মহাকালের আকুতি । মূল্যবোধের অবক্ষয়ে বদলে গেছে সমাজ। মানুষের সকল ধরনের সম্পর্কে কৃত্রিমতা, মেকি বিনয় আর অভিনয়ের খেলা। মানুষের সঙ্গে মানুষের ভালোবাসা, প্রেমিক-প্রেমিকার একে অপরের প্রতি প্রকৃত ভালোবাসা সত্যিই বিরল।

ভালোবাসার রঙ বাইরে দেখা গেলেও অন্তরে তা ধারণ করে না অনেকেই। ভালোবাসার রঙ অন্তরে মাখে না! ভালোবাসার নামে অভিনয় করে কেউ না কেউ প্রস্থান করে। বেদনার এই কথা এড়িয়ে যাওয়া যায় না। এমন কথাই অন্তর থেকে ধারণ করে, লালন করে ‘ভালোবাসার রঙ মাখো’ নামে গানে গানে উপস্থাপন করেছেন সময়ের জনপ্রিয় গীতিকার আহসান কবির। গানটি কে গাইবেন তা নিয়ে দ্বিধা ছিল, দ্বিমত ছিল। অবশেষে বিচার-বিশ্লেষণ করে ঠিক হয় সময়ের প্রতিশ্রুতিশীল শিল্পী নিশি শ্রাবণীই গাইবেন গানটি। তিনি অল্প বয়স থেকেই গানের চর্চা করেন।

আরটিভির বাংলার গায়েন থেকে দেশব্যাপী পরিচিতি লাভ করেন। নিশি শ্রাবণী প্রথমে সাধারণভাবেই গানটিতে ভয়েস দেন। অতঃপর এই গানটির গায়কী দেখে গীতিকার আহসান কবির সিদ্ধান্ত নেন, গানটি রক স্টাইলে ভালো হতে পারে। পরে নতুন করে রকের পাণ্ডুলিপি করে গাওয়ানো হয় গানটি। আগামী ৩১ জানুয়ারি মঙ্গলবার রাত ০৯টায় গানটি উর্বশী ফোরাম-এর ইউটিউব চ্যানেল থেকে মুক্তি পাবে। উল্লেখ্য, ০১ ফ্রেব্রুয়ারি আহসান কবিরের জন্মদিন উপলক্ষে মুক্তি দেওয়া হচ্ছে বিশেষ এই গান।

উর্বশী’র প্রধান সমন্বয়ক ড. মো. হারুনুর রশীদ বলেন, গানটি ফোক ঘরানার আধুনিক। এই গানে ‘ইউজ’ এবং ‘বিট্রে’ শব্দ দুটি রাখা যায় কি না তা নিয়ে আমরা চিন্তিত ছিলাম। কিন্তু আহসান কবির ঠিক যুক্তি দেখিয়েছেন, ‘মানুষের মুখের কথাই গান’। বাংলায় বহুল ব্যবহৃত বিদেশি শব্দ গানে ব্যবহার হতেই পারে। আশা করি গানটি ভিন্নরকম রক গানের মাত্রা পূরণ করবে। গানটির সুর করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সুরকার প্লাবন কোরেশী। মিউজিক করেছেন শামীম মাহমুদ। সম্প্রতি এফডিসিতে উর্বশী গানের সিঁড়ির তৃতীয় সিজনে গানটির শুটিং সম্পন্ন হয়।

এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে