বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

পরিবেশবাদী ৭ স্বেচ্ছাসেবী সংগঠনের শীতলক্ষ্যা পরিদর্শন

নদী রক্ষায় সবাই এক সাথে কাজ করার আহ্বান
কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি
  ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:১৬
ছবি: সংগৃহীত

দখল ও দূষণ দেখতে শীতলক্ষ্যা নদীর কালীগঞ্জ অংশে পরিদর্শন ও পর্যবেক্ষণ করেছেন দেশের ৭টি পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সংগঠন। ধারাবাহিক কাজের অংশ হিসেবে বৃহস্পতিবার (০২ ফেব্রুয়ারী) সকাল থেকে দুপুর পর্যন্ত শীতলক্ষ্যা নদী পরিদর্শন ও পর্যবেক্ষন করেন।

পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সংগঠনগুলো হলো বাংলাদেশ রিভার ফাউন্ডেশন, রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টার, পরিবেশ ও নদী রক্ষা উন্নয়ন ফাউন্ডেশন, বাংলদেশ নদী পরিব্রাজক দল, জিবিএম বেসিন বেইজড পিপলস নেটওয়ার্ক, এনভায়রনমেন্টাল রিসার্চ ডেভেলাপমেন্ট অল্টারনেটিভ ও নদী অধিকার মঞ্চ।

এতে নেতৃত্ব দেন বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. মনির হোসেন। এছাড়াও পরিবেশ ও নদী রক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের চেয়ারম্যান এইচ.এম সুমন, নদী পরিব্রাজক দল কেন্দ্রীয় কমিটির আব্দুর রহমান আরমান, মনির সরকার ও পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। তারা কালীগঞ্জের ভাদার্ত্তী থেকে জামালপুর পর্যন্ত শীতলক্ষ্যা নদী পরিদর্শন ও পর্যবেক্ষন করেন।

পরে নদী পরিদর্শন ও পর্যবেক্ষন দলের প্রতিনিধিরা কালীগঞ্জ উপজেলা প্রেস ক্লাবে স্থানীয় প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন গণমাধ্যম কর্মীদের সাথে সংবাদ সম্মেলন করেন। এতে কালীগঞ্জ উপজেলা প্রেস ক্লাবের সভাপতি আশরাফুল আলম আইয়ুব, সাংবাদিক ওমর আলী মোল্লা, আহাম্মদ আলী, বিল্লাল হোসেন, তৌহিদুর রহমান, মাফুজা আফরিন মনি, তৈয়বুর রহমার, বিপ্লব হোসেন, রাসেল মিয়া, মোহাম্মদ এমরান হোসেন, মাহফুজুর রহমান জয়, আবু সালেক বাবু, ইনতিয়াজ আহমেদসহ স্থানীয় বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. মনির হোসেন বলেন, শীতলক্ষ্যা নদীর কালীগঞ্জ খেয়াঘাট থেকে জামালপুর খেয়াঘাট পর্যন্ত অংশটি দখল ও দূষণে বিপন্নপ্রায়। নরসিংদীর পলাশ ও গাজীপুরের কালীগঞ্জকে বিভক্ত করেছে। দুই পাড়ে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও নিয়মিত নদী দখল ও দূষণ করছে। কাজেই এ নদীটি দখল ও দূষণ থেকে নদীকে বাঁচাতে হলে আমাদের সবাইকে এক সাথে হয়ে সমন্বিতভাবে কাজ করতে হবে।

তিনি আরো বলেন, নদীর এই দখল দূষনে স্থানীয় বিভিন্ন পেশাজীবি মানুষ বেশি ভূক্তভোগী। শিল্পকারখানাগুলো আর্থিকভাবে লাভবান হলেও ওই ভূক্তভোগীদের কথা কেউ চিন্তা করছে না। তাই স্বেচ্ছাসেবী পরিবেশবাদী সংগঠন হিসেবে আমাদের প্রশ্ন হচ্ছে তাদের দিকে কে তাকাবে? তাই তাদের বিষয়টি দেখার জন্য বাস্তবায়নকারী সংস্থা বা রাষ্ট্রীয় সংস্থাগুলোকে অনুরোধ করেন তিনি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে