সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

সমাজবিজ্ঞান কোর্সে যুগোপযোগী পাঠদান

ক্যাম্পাস ডেস্ক
  ১৩ মে ২০২৩, ০০:০০

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শুরু থেকে সমাজবিজ্ঞান কোর্স চালু রয়েছে। সমাজবিজ্ঞান কোর্স বিজ্ঞান ভিত্তি কবলে এখানে গুরুত্বসহকারে পাঠদান করা হয়। ফলে, সমাজবিজ্ঞান কোর্সে অধ্যায়ন করে চাকরির বাজারে এখানকার শিক্ষার্থীরা নিরাশ হচ্ছে না। সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক জামসেদুর রহমান বলেন- এ কোর্সটি গবেষণাধর্মী, গবেষণার মাধ্যমে সমাজ ও রাষ্ট্রের দীর্ঘমেয়াদি উন্নয়ন সক্ষম। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে সমাজবিজ্ঞান কোর্সে যুগোপযোগী ও গবেষণাধর্মী পাঠদান দেওয়া হয়। তাই এখানকার শিক্ষার্থীরা সমাজবিজ্ঞান সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান অর্জন করতে পারছে।

উলেস্নখ্য, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পদযাত্রা শুরুর প্রথম দিকেই ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের খ্যাতিমান অধ্যাপক ডক্টর এবিএম মফিজুল ইসলাম পাটোয়ারী ১৯৯৫ সালে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেন। বর্তমানে ইউনিভার্সিটির ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ১০ হাজার। বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৫০০ শিক্ষার্থী এখানে অধ্যায়ন করছে। এ ইউনিভার্সিটিতে বর্তমানে ২ শতাধিক শিক্ষক পাঠদানে নিয়োজিত আছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক শওকত আরা হোসেন বর্তমানে তিনি ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কলা ও সামাজিক বিজ্ঞানের ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বলেন, যুগোপযোগী চাহিদার সঙ্গে মিল রেখে এখানে সমাজবিজ্ঞান কোর্স পরিচালিত হয়ে আসছে। তাই অন্যান্য বেসরকারি ইউনিভার্সিটির তুলনায় এখানকার শিক্ষার্থীদের কর্মজীবনে সফলতা বেশি।

প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডক্টর গণেশ চন্দ্র সাহা। তিনি বলেন, মহামারি করোনার সময় শিক্ষকরা আন্তরিকতার সঙ্গে যথাযথভাবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। সব পাঠ্যক্রম পরিচালিত হচ্ছে ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডক্টর সাইফুল ইসলামের মাধ্যমে। এর আগে ডক্টর সাইফুল ইসলামের বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভাইস চ্যান্সেলরের দায়িত্ব পালন করেছেন।

ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী বলেন, সমাজবিজ্ঞান কোর্সটি এ ইউনিভার্সিটির প্রতিষ্ঠা লগ্ন থেকে রয়েছে। প্রায় ২৭ বছরের অভিজ্ঞতা লব্ধ এ কোসর্টি পরিপূর্ণতা লাভ করেছে। ফলে শিক্ষার্থীরা এর সুফল ভোগ করতে পারছে। বোর্ড অব ট্রাস্টির ভাইস চেয়ারম্যান ডা. মুহাম্মদ শহীদুল কাদির পাটোয়ারী বলেন, এ ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা অধ্যাপক ডক্টর এবিএম মফিজুল ইসলাম পাটোয়ারী মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত ছেলেমেয়েদের উচ্চ শিক্ষার জন্য এটি প্রতিষ্ঠা করেন। তাই অন্যান্য ইউনিভার্সিটির চেয়ে এখানে টিউশন ফি কম।

বিএসএস (সম্মান) ১ লাখ ১ হাজার ৫০০ টাকা। বিএসএস (সম্মান), এমএসএস (সমাজবিজ্ঞান) ২ বছর ৫১ হাজার টাকা। এমএসএস (সমাজবিজ্ঞান) ২ বছর ৬৬ হাজার ৫০০ টাকা।

এই ইউনিভার্সিটির অন্যান্য কার্যক্রম : এই ইউনিভার্সিটির বিভিন্ন কার্যক্রম ও সুযোগ-সুবিধা :

লাইব্রেরি সুবিধা : এখানে সুসজ্জিত ও সমৃদ্ধ লাইব্রেরি রয়েছে। রয়েছে দেশি-বিদেশি পর্যাপ্ত বই ও জার্নাল। লাইব্রেরিতে শিক্ষার্থীরা সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত পড়াশোনা করতে পারে। প্রয়োজনে তারা লাইব্রেরি থেকে বই বাসায় নিয়ে পড়াশোনা করতে পারে। তার জন্য রয়েছে লাইব্রেরি কার্ড। ই-লাইব্রেরির কার্যক্রম চলছে।

গবেষণা ও প্রকাশনা সেল : প্রতি বছর এ সেল জার্নাল প্রকাশ। প্রত্যেক শিক্ষককে বছরে কমপক্ষে ২টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করতে হয়।

ইন্টারনেট ও ল্যাবরেটরি সুবিধা : এ ইউনিভার্সিটি সম্পূর্ণ ওয়াইফাইয়ের আওতাভুক্ত। ইন্টারনেট সুবিধা থাকায় শিক্ষার্থীরা গবেষণা কাজে বিশেষ সুবিধা ভোগ করে থাকেন। অত্র ইউনিভার্সিটিতে রয়েছে অত্যাধুনিক মানসম্পন্ন প্রায় ৩১টি ল্যাবরেটরি।

ছাত্রছাত্রীদের আবাসিক সুবিধা : অত্র ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের সন্নিকটে রয়েছে ৭টি হোস্টেল। তার মধ্যে ছেলেদের জন্য রয়েছে ৫টি এবং মেয়েদের জন্য রয়েছে ২টি হোস্টেল। আর দুটি হল নির্মাণাধীন রয়েছে

ডিবেটিং ক্লাব : এখানে রয়েছে ডিবেটিং ক্লাব। অত্র ইউনিভার্সিটির বিতার্কিক দল ইউসিবি পাবলিক পার্লামেন্ট এটিএন বাংলা আয়োজিত ডিবেট প্রতিযোগিতায় দু'বার চ্যাম্পিয়ন ও একবার রানার্স আপ হয়।

কালচারাল ক্লাব : এখানকার কালচারাল ক্লাব বছরের বিভিন্ন সময় সাংস্কৃতিক অনুষ্ঠান, মঞ্চনাটক ও সামাজিক সচেতনতামূলক পথনাটকের আয়োজন করে থাকে।

স্পোর্টস ক্লাব : ইউনিভার্সিটির স্পোর্টস ক্লাব বছরের বিভিন্ন সময় ফুটবল, ক্রিকেট, দাবা, ভলিবল, হ্যান্ডবল ও ইনডোর গেমসের আয়োজন করে থাকে।

ল্যাঙ্গুয়েজ ক্লাব : শিক্ষার্থীদের ইংরেজি ভাষার ওপর দক্ষতা অর্জনের লক্ষ্যে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সব শিক্ষার্থীদের ইংলিশ ল্যাঙ্গুয়েজ কোর্সকে বাধ্যতামূলক করা হয়েছে। বেসিক ইংলিশ, ফাংশনাল ইংলিশ, প্রিলিমিনারি ইংলিশ ও অ্যাডভান্সড ইংলিশ কোর্সও বাধ্যতামূলক করা হয়েছে।

পরিবহণ সুবিধা : ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্রছাত্রী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের ক্যাম্পাসে আসা-যাওয়ার জন্য পরিবহণ সুবিধা রয়েছে।। ঢাকার বিভিন্ন জায়গা থেকে স্থায়ী ক্যাম্পাস সাতারকুলে আসার জন্য বাস ও শাটল সার্ভিস রয়েছে।

ক্যান্টিন সুবিধা : প্রতিটি ক্যাম্পাসে ছাত্র-শিক্ষকদের সুবিধার্থে নিজস্ব রুচিসম্মত ক্যান্টিন রয়েছে। শিক্ষার্থীরা সার্বক্ষণিক ক্যান্টিনের সুযোগ-সুবিধা পেয়ে থাকেন।

বৃত্তি : বেসরকারি বিশ্ববিদ্যালয় ২০১০-এর আইন অনুযায়ী দরিদ্র, মেধাবী ও মুক্তিযোদ্ধা সন্তানদের বৃত্তি প্রদান করা হয়। এ ছাড়া পরীক্ষায় সর্বোচ্চ নম্বরধারীদের বিনা বেতনে অধ্যয়নের সুযোগ রয়েছে।

স্বাস্থ্যসেবা সুবিধা : শিক্ষার্থীদের সার্বক্ষণিক সেবাদানের জন্য রয়েছেন পূর্ণকালীন অভিজ্ঞ চিকিৎসক।

মূল ক্যাম্পাস : সাতারকুল, বাড্ডা, ঢাকা-১২১২। মোবাইল : ০১৯৩৯৮৫১০৬০-৪,০১৩০২৬৯০৩৪০-৯, ০১৬১১৩৪৮৩৪৪-৮

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে