শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বুয়েট ও কুবি রোভার স্কাউট গ্রম্নপের মেলবন্ধন

মো. তোফাজ্জল হোসেন
  ২৩ মার্চ ২০২৪, ০০:০০

'স্কার্ফ' শব্দটি সকলের বোধগম্য না হলেও স্কাউটসের একটি বিশেষ পরিচয় বহন করে। কেননা স্কাউটসের একটি ইউনিটকে ভালোভাবে চিনতে হলে সর্বপ্রথম স্কার্ফের দিকেই নজর দিতে হবে এবং জানতে হবে। অর্থাৎ স্কাউটস ইউনিট পরিচিতির ধারক এবং বাহক হলো যার যার ইউনিটের নিজস্ব স্কার্ফ। রোভার স্কাউট স্কার্ফের একাধিক ব্যবহারিক দিকের মধ্যে এটি অন্যতম। আমরা জানি, স্কাউট একটি অরাজনৈতিক আন্তর্জাতিক পর্যায়ের ইতিহাস ঐতিহ্যের এক শতকের অধিক পুরনো সংগঠন। ছোট্ট করে যদি বলা হয়, স্কাউট শব্দের অর্থ 'গুপ্তচোর'। আর স্কাউটসকে যদি ভাঙা হয় তাহলে দু'টি শব্দ পাওয়া। তার মধ্যে দ্বিতীয় শব্দটি হলো আউট। অর্থাৎ স্কাউটসের ১০০ ভাগের কাজের মধ্যে ৭৫ ভাগ কাজই করতে হয় চার দেয়ালের বাইরে। তারই ধারাবাহিকতায় গত ফেব্রম্নয়ারি মাসে হলুদ বর্ডারে বুয়েট লেখা খয়েরি রঙের স্কার্ফ পরিহিত বুয়েট রোভার স্কাউট ইউনিটের এক বিশেষ ক্রু-মিটিংয়ের জন্য অতিথি হিসেবে আগমন ঘটে ৫০ একরের লালমাটির ছোট্ট ক্যাম্পাসখ্যাত কুমিলস্না বিশ্ববিদ্যালয়ে। যেখানে লাল জমিনে সাদা বর্ডারে খচিত স্কার্ফ পরিচয় বহনকারী কুমিলস্না বিশ্ববিদ্যালয় রোভার স্কাউটস ইউনিটের সঙ্গে। এতে মেলবন্ধন হয় এই দু'টি ইউনিটের। সারা দিনব্যাপী চলে নানামুখী স্কাউটস কার্যক্রম ও খুনসুটি। পরিচয় হয় নতুন একাধিক আগত অতিথিদের সঙ্গে।

সকালবেলায় বুয়েটের খয়েরি আর সিলভার রঙবেষ্টিত বাসে করে একঝাঁক উদ্যমী তরুণ রোভারের আগমন ঘটে কুবির ক্যাম্পাসে। সঙ্গে সঙ্গী হয় কুবি রোভার ইউনিট। হয় তথ্য আদান-প্রদান ও ভাব বিনিময়। আলোচনা হয় সব জানা-অজানা বিষয়বস্তু নিয়ে। সকালে নাস্তা শেষ আদিতেই রোভার ডেনে হয় পরিচয় পর্ব। ক্রমান্বয়ে শুরু হয় উপদল ভিত্তি উদ্দেশ্যমূলক ভ্রমণ। অর্থাৎ রোভার স্কাউটসে রোমাঞ্চকর 'হাইকিং'। কখনো পাহাড়ের পাদদেশে কিংবা ওপরে। বুয়েট ইউনিট উপভোগ করে এক অন্য মনোমুগ্ধকর পরিবেশ।

কুমিলস্না বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার, মাঠ, মুক্তমঞ্চ, প্রশাসনিক ভবন, সামাজিক ও বিজ্ঞান অনুষদ, ব্যবসা শিক্ষা অনুষদ, কেন্দ্রীয় মসজিদ, আবাসিক হলসহ ক্যাম্পাদের দৃষ্টিনন্দন সব উপাদানই দৃষ্টি কেড়ে নেয় তাদের। এছাড়াও কুমিলস্না বিভিন্ন দর্শনীয় স্থান যেমন ১২শ' প্রত্নতাত্ত্বিক এলাকা হিসেবে চিহ্নিত বাংলাদেশের প্রাচীন সভ্যতার নিদর্শনগুলোর মধ্যে অন্যতম শালবন বিহার। নব শালবন বিহার, বাংলাদেশ পলস্নী উন্নয়ন একাডেমি (বার্ড) এবং সরকারি ভিক্টোরিয়া কলেজে বুয়েট রোভার স্কাউটসের প্রকৃতি পর্যবেক্ষণ সম্পন্ন করা হয়।

যুবক-যুবতীদের জন্য রোভারিং হচ্ছে এমন এক আন্দোলন, যা, লেখাপড়ার পাশাপাশি প্রশিক্ষণের মাধ্যমে সুনাগরিক হতে শেখায়। স্কাউটিং কর্মকান্ড নতুন প্রজন্মকে আধুনিক, গতিশীল ও সৃজনশীল নাগরিক হিসেবে গড়ে তোলাসহ সমাজকে এগিয়ে নিতে সহায়তা করে। বর্তমানে বাংলাদেশে প্রায় ২২ লক্ষাধিক স্কাউটস সদস্য রয়েছে। সংখ্যাগত দিক থেকে বিশ্ব স্কাউট আন্দোলনের ৫টি শীর্ষ দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। আর মানবজীবনের একমাত্র ব্রত হলো সেবা। মানবহৃদয়ের সব তৃপ্তি, সুখ ও সাফল্য সেবার মধ্যেই নিহিত। সেবার মূলমন্ত্র নিয়ে রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল ১৯০৭ সালে ২৯ আগস্ট, মাত্র ২০ জন বালক নিয়ে সর্বপ্রথম স্কাউটিং-এর শিখা প্রজ্বলন করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে