শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

দৃশ্যমান বেরোবির মূল ফটক, উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

গাজী আজম হোসেন
  ২৩ মার্চ ২০২৪, ০০:০০

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) প্রতিষ্ঠার ১৫ বছর পর মূল ফটক পাচ্ছেন শিক্ষার্থীরা। রংপুর বিশ্ববিদ্যালয় নামে যাত্রা শুরু করে পরবর্তীতে নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার নামে এই বিশ্ববিদ্যালয়ের পথ চলা শুরু। প্রতিষ্ঠালগ্নে নানান সংকট থাকলেও বর্তমানে বিশ্ববিদ্যালয়টি সেই সব সংকট কেটে ওঠার চেষ্টা করছে। এই তো দৃশ্যমান প্রধান ফটক।

গেল বছরের এপ্রিল মাসে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর প্রধান ফটকের নির্মাণ কাজের উদ্বোধন করেন। অল্প সময়ের মধ্যে দৃশ্যমান প্রধান ফটক দেখে বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা স্বস্তি প্রকাশ করেছেন।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সোহেল রানা বলেন, বিশ্ববিদ্যালয় প্রধান ফটক একটা পরিচায়ক হিসেবে কাজ করে। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক শিক্ষার্থীদের কাছে ছিল স্বপ্নের মতো। সেই স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। এখন শুধু উদ্বোধনের অপেক্ষায়। দৃশ্যমান হয়েছে মূল স্থাপনা। যার নয়নাভিরাম দৃশ্য বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্যকে বাড়িয়ে দিয়েছে। দেরিতে হলেও বিশ্ববিদ্যালয়ের দৃষ্টিনন্দন ফটক নির্মাণ হয়েছে এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের।

মার্কেটিং বিভাগের শিক্ষার্থী মীর মোহতাসিম সিয়াম বলেন, প্রধান ফটক নির্মাণের ফলে বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি গেটটি বিশ্ববিদ্যালয়ের একটি নবজাগরণের বার্তা বহন করে। বেগম রোকেয়ার আদর্শ ও চেতনাকে প্রচার করে এবং নারী শিক্ষার গুরুত্বকে তুলে ধরে।

বেরোবির প্রধান ফটক নির্মাণের কাজ সম্পন্ন হওয়ায় অত্যন্ত আনন্দিত। আমি মনে করি প্রধান ফটক বিশ্ববিদ্যালয়ের জন্য একটি গৌরবময় অর্জন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে নতুন উদ্দীপনা সৃষ্টি করবে এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মান আরও বৃদ্ধি করবে। নতুন গেটটি উত্তরাঞ্চলের শিক্ষার্থীদের পাশাপাশি সারাদেশের শিক্ষার্থীদের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রতি আগ্রহ তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

লোক প্রশাসন বিভাগের প্রভাষক সাইফুল ইসলাম বলেন, গত পনেরো বছর ধরে সবারই দাবি ছিল একটি মূল ফটক, সর্বশেষ মাননীয় উপাচার্য হাসিবুর রশীদ স্যারের হাত ধরেই এই কাজটি সম্পন্ন হতে যাচ্ছে, এতে শিক্ষক-শিক্ষার্থীসহ সবাই খুশি। নতুন ফটকের জন্য বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য আরও বহু গুণে বৃদ্ধি করবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে