বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

বৃষ্টির আশায় কেরানীগঞ্জে ইসতিসকার নামাজ আদায়

মাসুম পারভেজ, কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি
  ২৭ এপ্রিল ২০২৪, ১৪:৪৪
বৃষ্টির আশায় কেরানীগঞ্জে ইসতিসকার নামাজ আদায়

ঢাকার কেরানীগঞ্জে তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে বৃষ্টির প্রার্থনায় নামাজ আদায় করেছেন মুসল্লিরা। শনিবার (২৭ এপ্রিল) সকাল সাড়ে ১১টার দিকে উপজেলার জিনজিরা কেন্দ্রীয় ঈদগাহ প্রাঙ্গণের খোলা আকাশের নিচে ইসতিসকার নামাজ আদায় করা হয়।

নামাজ শেষে আল্লাহর কাছে বৃষ্টির জন্য প্রার্থনা করা হয়। এসময় দোয়া ও মোনাজাত পরিচালনা করেন উপজেলার চাঁনমিয়া মাদ্রাসার অধ্যক্ষ হযরত মাওলানা বিল্লাল হোসেন এবং বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইত্তেফাকুল ওলামার ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা আমিনুল ইসলাম সিদ্দিকী।

এতে অংশ নিতে বিভিন্ন মাদ্রাসার শিক্ষার্থীসহ বিভিন্ন গ্রামের কয়েক হাজার ধর্মপ্রাণ মুসলমানরা আসে। স্থানীয় বাসিন্দা সেলিম রেজা জানান, সকালে নানা বয়সী মানুষ নামাজের জন্য মাঠে হাজির হন। নামাজের ইমাম প্রথমে মুসল্লিদের উদ্দেশে নিয়মকানুন বলেন। এরপর দুই রাকাত নামাজ আদায় করেন।

নামাজ শেষে দুই হাত তুলে প্রচণ্ড গরম, তীব্র তাপপ্রবাহ ও খরা থেকে রক্ষা পেতে বৃষ্টি চেয়ে আল্লাহর কাছে মোনাজাত করেন তারা। সেখানে উপস্থিত স্থানীয় কৃষক হারুন মোল্লা বলেন, বৃষ্টিবাদল নেই। খুব তাপ। কলে পানি উঠছে না। ক্ষেত নষ্ট হচ্ছে। তাই বৃষ্টি চেয়ে নামাজের মাধ্যমে কান্নাকাটি করে আল্লাহর কাছে সবাই দোয়া করেছেন।

উপজেলার বন্দডাকপাড়া কেন্দ্রীয় জামে মসজিদ ইমাম রুহুল আমিন বলেন, দীর্ঘদিন অনাবৃষ্টির কারণে মানুষ, পশুপাখি গাছপালাসহ সবাই কষ্টে আছে। সে জন্য বৃষ্টির জন্য নামাজ পড়েছি। তিনি বলেন, কোরআন-হাসিদের আলোকে যতটুকু জানা গেছে, তা হলো মানুষের সৃষ্ট পাপের কারণেই মহান আল্লাহ এমন অনাবৃষ্টি ও খরা দেন। বৃষ্টিপাত না হলে আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (স.) সাহাবিদের নিয়ে খোলা ময়দানে ইসতিসকার নামাজ আদায় করতেন। সে জন্য তারা মহান সৃষ্টিকর্তার কাছে পাপের জন্য তওবা করে এবং ক্ষমা চেয়ে দুই রাকাত নামাজ আদায় করে বৃষ্টির জন্য প্রার্থনা করেছেন।

আবহাওয়ার খবর জানতে চাইলে আবহাওয়া পর্যবেক্ষণাগারের কর্মকর্তা ডা. মোহাম্মদ শামীম হাসান ভূঁইয়া জানান, চলতি এপ্রিল মাসে টানা যতদিন তাপপ্রবাহ হয়েছে, তা গত ৭৬ বছরেও হয়নি। হিটস্ট্রোক ও গরমজনিত রোগে এবার অর্ধশতাধিক মানুষের মৃত্যুর যে রেকর্ড হয়েছে, তা-ও অতীতে কোনোকালে হয়নি। এই আবহাওয়া পর্যবেক্ষক বলেন, পূর্বাভাস অনুযায়ী এপ্রিলে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। বরং তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে