বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

প্রবীণ পাক প্রাণের পরশ

মো. মাঈন উদ্দিন
  ৩০ জানুয়ারি ২০২৩, ০০:০০
প্রবীণ পাক প্রাণের পরশ

একটি গল্প দিয়ে লেখা শুরু করা যাক। মায়ের পেটে শিশুকে সৃষ্টিকর্তা বললেন, তোমার পৃথিবীতে যাওয়ার সময় হয়েছে। শুনে শিশুটি কাঁদতে লাগল। সৃষ্টিকর্তা বললেন, তুমি কাঁদছ কেন? শিশুটি বলল, আমি তো খুব ছোট আর অসহায়। কে আমার সহায় হবে? সৃষ্টিকর্তা বললেন, একজন ফেরেশতা তোমার সহায় হবে। শিশুটি বলল, আমি তো কথা বলতে পারব না। আমার ব্যথার কথা কীভাবে বলব? সৃষ্টিকর্তা বললেন, একজন ফেরেশতা তোমার হয়ে বেদনা বুঝতে পারবে। শিশুটি বলল, আমি তো একটা মাছিও তাড়াতে পারব না। সৃষ্টিকর্তা বললেন, একজন ফেরেশতা তোমাকে পাহারা দিয়ে রাখবে। শিশুটি আবার বলল, আমি তো কথা বলতে পারব না। তোমাকে ডাকব কীভাবে? সৃষ্টিকর্তা বললেন, একজন ফেরেশতা তোমার হয়ে আমাকে ডাকবে। যাও পৃথিবী তোমার জন্য সুন্দর হবে। একজন ফেরেশতা সেটা নিশ্চিত করবেন। শিশুটি আশ্চর্য হলো। বলল, সৃষ্টিকর্তা, আমি কি একটু জানতে পারি, কে সেই ফেরেশতা? সৃষ্টিকর্তা বললেন, তুমি তাকে ডাকবে 'মা' বলে। এই হলো মা। আচ্ছা আপনি বলেন তো, কজন ফেরেশতাকে আপনি নিজ চোখে দেখেছেন? একজনও না। কারণ, চর্মচোখে ফেরেশতাকে দেখার মতো ক্ষমতা সৃষ্টিকর্তা মানুষকে দেয়নি। কিন্তু 'মা' নামক ফেরেশতাকে চর্মচোখে দেখার মতো সৌভাগ্য সৃষ্টিকর্তা আপনাকে দিয়েছেন। আর সেই ফেরেশতাতুল্য মাকে প্রবীণ বয়সে কষ্ট দিলে আপনার মতো হতভাগা আর কে আছে! এই তো গেল মায়ের কথা।

এবার পিতার কথায় আসি। পিতার হুকুম পালন করা ওয়াজিব (কোনো পাপের হুকুম ছাড়া)। আর পিতাকে কষ্ট দেয়া হারাম। মনে রাখা দরকার, একজন পিতা সংসারের সব চাহিদা পূরণের জন্য নিজের রক্তও ঢেলে দেয়। পিতা তার সন্তানের মুখে হাসি ফুটানো জন্য রোদে পুড়ে, মেঘে ভিজে অর্থ জোগায়। পিতা-মাতার অধিকার সম্পর্কে নবী করিম (সা.) বলেছেন, আলস্নাহর সন্তুষ্টি পিতা-মাতার সন্তুষ্টির মধ্যে অর্থাৎ, যার ওপর পিতা-মাতা অসন্তুষ্ট, আলস্নাহ তার ওপর অসন্তুষ্ট।

আমাদের চারিপাশে যে সমস্ত প্রবীণদের দেখি। তারা কারও মা, কারও বাবা। সুতরাং আমরা যদি বৃদ্ধ পিতা-মাতার কর্তব্য সঠিকভাবে পালন করি। তাহলে এই সমাজে কোনো বৃদ্ধ পিতা-মাতা অর্থাৎ প্রবীণ-ই অসহায় থাকবে না।

এবার আসি সামাজিক দায়িত্ব সম্বন্ধে। লক্ষ্য করা যায়, আজকালকার কিশোর বা যুবসমাজ প্রবীণদের এড়িয়ে চলেন। তাদের দেখলে নাক ছিটকায়। প্রবীণদের ঝামেলা ভাবেন। এটা ভুল। মনে রাখা উচিত, এক একজন প্রবীণ এক একটি ইতিহাস। এক একটি জ্ঞানের লাইব্রেরি। সুতরাং, প্রবীণদের ঝামেলা মনে না করে বরং তাদের কাছ থেকে সংগ্রহ করা যায় অমূল্য রতন। প্রবীণদের ভালোবেসে কাছে টেনে জীবনের জন্য মহামূল্যবান উপদেশ গ্রহণ করা যায়। প্রবীণদের একটি উপদেশে, একটি পরামর্শে ঘুরে যেতে পারে জীবনের মোড়। যে সব প্রবীণ একেবারে জীবন সায়াহ্নে উপনীত, তাদের সেবায় হাত বাড়িয়ে দেয়া নৈতিক দায়িত্ব। যদি এই দায়িত্বটুকু পালন না করি, জেনে রাখা উচিত, আজ তারা প্রবীণ, কাল আপনি এবং আমিও। মনে রাখা উচিত, ইটটি মারলে পাটকেলটি খেতে হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে