শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বেইল মাস্টার আইনজীবীদের ক্যারিশমার গল্প

বেইল মাস্টার হতে খুব বেশি একাডেমিক সাউন্ড হতে হবে তা জরুরি নয় তবে সব থেকে জরুরি হলো প্রচন্ড রকমের শার্প হওয়া, মুহূর্তে সিদ্ধান্ত নেওয়ার মতো সক্ষমতা, সামনের মানুষের মনে কি চলছে সে মোতাবেক নিজের পদক্ষেপ নেয়া, সময়কে নিজের বাগে আনা। এক শ্রেণির আইনজীবী অবশ্য বেইল মাস্টার শব্দটাকে বেশ তাচ্ছিল্য ভরে উচ্চারণ করেন এবং নিজেদের খানিক উঁচু স্তরের আইনজ্ঞ হিসেবে উপস্থাপন করে বোঝাতে চান যে, বেইল মাস্টারি ওকালতির কোনো পর্যায়ে পড়ে না, কাজেই বেইল আমাদের কাছে মুখ্য বিষয় নয়- আমরা ট্রায়াল ল'ইয়ার হতে চাই
ম অ্যাডভোকেট উদয় তাসমির
  ২৬ জুলাই ২০২২, ০০:০০

দেশে আদালত পাড়ায় ফৌজদারি মামলাগুলোর যে স্টেজ নিয়ে সবচেয়ে বেশি খেলা চলে তা হলো 'জামিন'। ডিফেন্স কেইসের জন্য এটাই মূলত প্রথম ধাপ। এই ধাপে যে আইনজীবী কড়া ভূমিকা রাখতে পারেন তারা এক সময় আদালত পাড়ার প্রচলিত ভাষায়, 'বেইল মাস্টার' নামে খ্যাতি লাভ করে। তারা যে কোনো শ্রেণির ফৌজদারি মামলায় অতি স্বল্প সময়ে, কখনো সশব্দে, কখনো বা নিঃশব্দে তার মোয়াক্কেলকে বের করে আনতে পারেন।

এখন প্রশ্ন হলো বেইল মাস্টার

খ্যাতিটা ভালো না মন্দ?

আগেই বলেছি, বেইল ইসু্যটা ডিফেন্স কেইসের প্রথম ধাপ। একটা ভালো শুরু গোটা কাজটা শেষের অর্ধেক। এখানে প্রচুর খেলা চলে। উপর তলা থেকে নিচ তলা, ডান থেকে বাম, কাগজের খেলা, উপস্থাপনার খেলা, ইশারার খেলা এ সবকিছু সেরে আনতে হয় সেকেন্ডের কাটার গতিতে।

সবশেষে এসে আইন-আদালতের আদেশে উত্তীর্ণ হতে হয়। অতঃপর দেখা মেলে বহুল আকাঙ্ক্ষিত; মোটা খাম অথবা পাতলা খামের (মামলার ধরণ অনুযায়ী)। এ যেন অলিম্পিক গেমসের আয়োজন!

কথাগুলো খুব খোলামেলা লিখে ফেললাম কারণ এই পথের পথিক প্রায় সবারই বিষয়গুলো জানা। তো বেইল মাস্টারের কাজটা কতটুকু ভালো অথবা মন্দ, যৌক্তিক কিংবা অযৌক্তিক তা অপর পক্ষের কাছে জিজ্ঞেস করার চাইতে যিনি পরিস্থিতির ভুক্তভোগী হোন তার থেকে উত্তর নেয়াটাই বেশি যুক্তিসঙ্গত। কারণ দিন শেষে যিনি ভেতরে থাকেন তিনি মামলার আগে-পরে যাই হোক, প্রথমে বের হতে চান। যিনি একবার এই প্রক্রিয়ায় পড়েছেন তিনি যদি এই সিস্টেমের সঙ্গে পরিচিত না হন তবে মোটামুটি লম্বা সময়ের জন্য ট্রমায় থাকেন।

এখন কেন, এই সিস্টেম তা নিয়ে আলোচনা করতে গেলে পরিধি বেড়ে যাবে- যা বিরক্তি উদ্রেককারী হতে পারে। তবে এক্ষেত্রে একটি কথা বলে রাখি; বেইল কঠিন করার ক্ষেত্রে এ দেশের জুডিশিয়ারির একটা দৃষ্টিভঙ্গি হলো কিছুদিন ভেতরে রেখে ছোটখাটো এক প্রকার শাস্তির ব্যবস্থা করা। যার মাধ্যমে শুনেছি তিনি বিচার বিভাগের একজন কর্মকর্তা। তাকে যখন জিজ্ঞেস করেছিলাম, 'এই বিষয়টা কতটুকু ন্যায়সম্মত এবং জুরিসপ্রম্নডেনশিয়ালি কারেক্ট?' তিনি এক বাক্যে বলেছিলেন, 'এটা অবশ্যই সঠিক নয়।'

বেইল মাস্টার হতে খুব বেশি একাডেমিক সাউন্ড হতে হবে তা জরুরি তবে সব থেকে জরুরি হলো প্রচন্ড রকমের শার্প হওয়া, মুহূর্তে সিদ্ধান্ত নেওয়ার মতো সক্ষমতা, সামনের মানুষের মনে কি চলছে সে মোতাবেক নিজের পদক্ষেপ নেয়া, সময়কে নিজের বাগে আনা। এক শ্রেণির আইনজীবী অবশ্য বেইল মাস্টার শব্দটাকে বেশ তাচ্ছিল্য ভরে উচ্চারণ করেন এবং নিজেদের খানিক উঁচু স্তরের আইনজ্ঞ হিসেবে উপস্থাপন করে বোঝাতে চান যে, বেইল মাস্টারি ওকালতির কোনো পর্যায়ে পড়ে না, কাজেই বেইল আমাদের কাছে মুখ্য বিষয় নয়- আমরা ট্রায়াল ল'ইয়ার হতে চাই।

আসলে এটা তাদের মনের কথা নাকি মুখের কথা তা কেবল তারাই বলতে পারবেন- তবে যখন দেখি যে, সাধারণ চুরির অভিযোগে অভিযুক্ত কোনো ব্যক্তিকে জামিনে মুক্ত করতে ২ মাস লাগিয়ে দেন তখন বাকিদের মনে আঙুর ফল টকের কথাই স্মরণ হওয়ার কথা।

দিন শেষে মোয়াক্কেলের প্রয়োজন তার কাঙ্ক্ষিত রেমেডি। যে আইনজীবী শুরুতেই তার মোয়াক্কেলের আস্থা অর্জন করতে পারেন আশা করা যায় সেই মোয়াক্কেল শেষ পর্যন্ত তার আইনজীবীর কাছে থাকবেন এবং সেই মামলার ট্রায়াল তার আইনজীবীকে দিয়েই করাবেন। যেই আইনজীবীর হাতে পর্যাপ্ত মামলা নেই তিনি ট্রায়ালই বা শিখবেন কী করে আর এককালে বিরাট খ্যাতনামা আইনজীবী হবেন কী করে!

বেইলে যারা প্রচুর সময় দেন তাদের অন্যদিকে মনোযোগ দেওয়ার সুযোগ খুব কম থাকে। ব্রেইনের বিরাট একটা অংশ কেবল এক যায়গায় ফোকাস থাকে। আর অল্প পরিশ্রমে মোটা অঙ্ক কামানো গেলে অন্যদিকে মনোযোগ কমই থাকবে এটা স্বাভাবিক। যারা বেইলে বেশি ফোকাস করেন তারা যে আইনের মারপঁ্যাচ কম বুঝেন এটা মনে করা সর্বাংশে ভুল। অন্তত জজকোর্টে রেগুলার ওকালতি করতে এসে আমার সেই ভুল ধারণা ভেঙেছে। বরং তারা প্রসিডিউরাল গেম এত ভালো বুঝেন যে এর সবচেয়ে শর্টকাট ইউজ তারা সর্বোচ্চ দক্ষতার সঙ্গে করতে পারেন। বাড়িয়ে বললাম কি না জানি না।

আসলে দিন শেষে কার লক্ষ্য কী সেটা তার ওপরই নির্ভর করে। তবে শুরুতে যদি মোয়াক্কেলের আস্থা অর্জন করা যায় তবে মামলার বাকি স্টেজগুলোতে দক্ষতা প্রকাশের প্রচুর সুযোগ থাকে।

উদয় তাসমির : তরুণ আইনজীবী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে