মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

আইআইইউসিতে কালচারাল সপ্তাহের বর্ণাঢ্য আয়োজন

মোঃ খালেদ সাইফুলস্নাহ
  ২৭ এপ্রিল ২০২৪, ০০:০০
আইআইইউসিতে কালচারাল সপ্তাহের বর্ণাঢ্য আয়োজন

ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের সব ডিপার্টমেন্টাল ক্লাবের সমন্বিত উদ্যোগে আয়োজন করা হয়েছে 'রমাদান কালচারাল সপ্তাহ ২০২৪' শীর্ষক বর্ণাঢ্য আয়োজন। রমাদান কালচারাল সপ্তাহের আয়োজনে রয়েছে কোরআন তিলাওয়াত প্রতিযোগিতা, নাশিদ প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, ইসলামি ক্যালিগ্রাফি প্রতিযোগিতা ও প্রদর্শনী, অনলাইন ইসলামি কুইজ প্রতিযোগিতা, ইসলামিক লাইফস্টাইল এক্সিবিশন ও নিম্নবিত্তের মানুষের জন্য ইফতার বিতরণের মানবিক উদ্যোগ।

ইসলামি মূল্যবোধকে প্রাধান্য দিয়ে বৃহৎ পরিসরে আধুনিক শিক্ষা কার্যক্রম পরিচালনার দেশে অনন্য আইআইইউসি। তাই বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য, ইসলামি মূল্যবোধ, সাংস্কৃতিক চর্চা, ইসলামি নান্দনিকতার ছাপ শিক্ষার্থীদের মাঝে প্রতিফলিত হয়। 'কম্বাইন কোয়ালিটি উইথ মোরালিটি' স্স্নোগানে ধর্মীয় মূল্যবোধ ও মানবিক ভাবাপন্ন কাজে অগ্রগামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তারই ধারাবাহিকতা পবিত্র মাহে রমজানে রমাদান কালচারাল সপ্তাহের ইনিশিয়েটিভ।

কোরআন তিলাওয়াত প্রতিযোগিতা :

পবিত্র রমাদান মাসের অসংখ্য ফজিলতের মধ্যে অন্যতম হলো- এ মাসেই পবিত্র কোরআন নাজিল হয়েছে। তাই কোরআন অবতীর্ণের মাসকে কোরআন তিলাওয়াতের মাধ্যমেই স্বাগত জানাতে কালচারাল সপ্তাহের প্রথম ইভেন্ট কোরআন তিলাওয়াত প্রতিযোগিতা। বিশ্ববিদ্যালয়ের সেমিনার হলে যা গত ১৬ মার্চ সম্পন্ন হয়। এ প্রতিযোগিতায় শরিয়াহ ও নন শরিয়াহ দুই বিভাগে শতাধিক প্রতিযোগী অংশগ্রহণ করেন?

মো. খালেদ সাইফুলস্নাহর সঞ্চালনায় বাস্তবায়ন কমিটির আহ্বায়ক জাহিদুল আলম সজীব স্বাগত বক্তব্য রাখেন। এ সময় অংশগ্রহণকারীদের উদ্দেশে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের শরিয়াহ ফ্যাকাল্টির ডিন ড. মোস্তফা কামিল মাদানি। পবিত্র কোরআন বিষয় বিশেষজ্ঞ আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এবিএম মফিজুর রহমান, ড. আব্দুল জলিল, লেকচারার মো. সাইদুল মোর্তজা, লেকচারার হাফেজ মো. আরমান প্রমুখ বিচারক হিসেবে উপস্থিত ছিলেন।

নাশিদ প্রতিযোগিতা :

সুরের মূর্ছনায় মহান আলস্নাহ তায়ালার প্রশংসা, বিশ্বনবী হজরত মুহাম্মদ সালস্নালস্নাহু আলাইহি ওয়াসালস্নামের প্রতি গভীর ভালোবাসার বহিঃপ্রকাশ আর ইসলামি ভাবধারা পরিস্ফুটনের এক অনন্য আয়োজন ছিল নাশিদ প্রতিযোগিতায়। রমাদান কালচারাল সপ্তাহের দ্বিতীয় ইভেন্ট নাশিদ প্রতিযোগিতা বিশ্ববিদ্যালয়ের সেমিনার হলে রোববার সম্পন্ন হয়।

এ প্রতিযোগিতায় প্রায় অর্ধশত প্রতিযোগী অংশগ্রহণ করেন? মো. জোবায়ের হোসেন ও মো. খালেদ সাইফুলস্নাহর সঞ্চালনায় বাস্তবায়ন কমিটির আহ্বায়ক জাহিদুল আলম সজীব স্বাগত বক্তব্য রাখেন। সাইন্সেস অব হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের লেকচারার শায়খুল আজম আবরার, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্দুল আজিজ হক এ সময় অংশগ্রহণকারীদের উদ্দেশে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন।

ক্যালিগ্রাফি প্রতিযোগিতা ও প্রদর্শনী :

\হকোরআনের আয়াত বা স্থিরচিত্র শৈল্পিক কারুকাজে সজ্জিত করতে রংতুলির ছাপে চমৎকারভাবে তুলে ধরেন একেকজন ক্যালিগ্রাফার। রমাদান কালচারাল সপ্তাহের অন্যতম আকর্ষণীয় ইভেন্ট এ ক্যালিগ্রাফি প্রতিযোগিতা ও এর প্রদর্শনী। একই সঙ্গে ইসলামিক ফটোগ্রাফি প্রদর্শনীও অনুষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি প্রাঙ্গণে।

এ সময় উপস্থিত ছিলেন আইআইইউসির উপ-উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ মছরুরুল মওলা, ট্রেজারার ড. মোহাম্মদ হুমায়ুন কবির, রেজিস্ট্রার এএফএম আক্তারুজ্জামান কায়সার, ড. আযীযুল হক, ড. মো. শরীফুল হক, ইটিই ডিপার্টমেন্টের চেয়ারম্যান মো. ইব্রাহীম, দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. আমিনুল হক প্রমুখ।

মানবিক উদ্যোগ চ্যারিটি উইক :

মানুষ মানুষের জন্য। পবিত্র মাহে রমজানে মানুষের পাশে দাঁড়ানোর সওয়াব অত্যধিক। ঈদকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিম্নবিত্তের মানুষের মুখে হাসি ফুটাতে নিয়েছে মানবিক উদ্যোগ। রমাদান কালচারাল সপ্তাহ ২০২৪ নানামুখী উদ্যোগ বাস্তবায়ন করা হয়েছে তারই ধারাবাহিকতায় সুবিধাবঞ্চিত নিম্নবিত্তের মানুষের জন্য ইফতার সামগ্রী বিতরণের মানবিক উদ্যোগের নাম 'রমাদান চ্যারিটি উইক'

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থীরা সবাই স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে ডোনেশন বাক্সে। অল্প কিছু হলেও অধিক সংখ্যক অংশ গ্রহণ করায় তৈরি হয়েছে বৃহৎ ফান্ড।

ইসলামিক কুইজ প্রতিযোগিতা :

ইসলামি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে ইসলামের মৌলিক বিষয়গুলো সম্পর্কে জ্ঞান রাখা গুরুত্বপূর্ণ দিক। তাই সব শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয়েছে অনলাইন ইসলামি কুইজ প্রতিযোগিতা।

রমাদানে প্রতিদিন তারাবির নামাজ আদায় করলেও অধিকাংশ ক্ষেত্রেই এর অর্থ বা ভাবানুবাদ জানি না আমরা। তাই কুইজ প্রতিযোগিতার সিলেবাস হিসেবে শায়খ আহমাদুলস্নাহর বই 'তারাবির সালাতে কোরআনের বার্তা' (১ম-১৩ তম তারাবি) অংশ নির্ধারণ করে সংশ্লিষ্টরা। বই পড়া ও ইসলামি জ্ঞান অর্জন একই সঙ্গে প্রায়োগিক দিক বিবেচনায় অসাধারণ আয়োজন।

আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশ গ্রহণে রমাদান কালচারাল সপ্তাহের সবগুলো ইভেন্ট ছিল প্রাণবন্ত। রমাদানকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আয়োজন সফল করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের অংশগ্রহণ ও সহযোগিতা ছিল অসামান্য। আইআইইউসিয়ানদের সমন্বিত নেতৃত্বে রমাদান কালচারাল সপ্তাহের এসব আয়োজনকে কেন্দ্র করে ইসলামের সুমহান আদর্শের সাংস্কৃতিক চর্চা ছড়িয়ে পড়ুন সর্বত্র।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে