শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

এক সঙ্গে সিনিয়র আইনজীবী হলেন ১১ জন নারী, ইতিহাস সৃষ্টি হলো ভারতীয় সুপ্রিম কোর্টে

আইন ও বিচার ডেস্ক
  ২৩ জানুয়ারি ২০২৪, ০০:০০

এক দিনেই ১১ নারী আইনজীবী 'সিনিয়র আইনজীবী' হিসেবে মর্যাদা পেলেন ভারতীয় সুপ্রিম কোর্টে। তৈরি হলো ইতিহাস। গত ৭৫ বছরে ওই সংখ্যাটা ছিল মাত্র ১২। গত শুক্রবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে মোট ৫৬ জন আইনজীবী সিনিয়র আইনজীবীর স্বীকৃতি পান। তার মধ্যে রয়েছেন ১১ জন মহিলা আইনজীবী। তারা হলেন- শোভা গুপ্ত, স্বরূপমা চতুর্বেদী, লিজ ম্যাথু, করুণা নন্দী, উত্তরা বব্বর, আইনজীবী হরিপ্রিয়া পদ্মনভন, আইনজীবী অর্চনা পাঠক দাভে, শিরিন খাজুরিয়া, আইনজীবী এনএস নিপ্পিনাই, এস জননি এবং আইনজীবী নিশা বাগচী। শুক্রবার সুপ্রিম কোর্টের 'ফুল কোর্ট মিটিং'-এ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

১১ মহিলা আইনজীবীকে সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবীর মর্যাদা দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে অতিরিক্ত সলিসিটর জেনারেল এবং সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ঐশ্বর্য ভাটি। তিনি বলেন, 'এটা সুপ্রিম কোর্টের ঐতিহাসিক সিদ্ধান্ত। মহিলা আইনজীবীদের যোগ্যতাকে সম্মান দিয়ে এই স্বীকৃতি আসলে লিঙ্গ সমতার প্রতি সুবিচার।'

এ পর্যন্ত মোট ১৪ জন মহিলা আইনজীবী সিনিয়র আইজীবীর স্বীকৃতি পেয়েছেন। তবে তাদের মধ্যে ছিলেন দুই অবসরপ্রাপ্ত বিচারপতিও। সুপ্রিম কোর্ট প্রথম যে মহিলা আইনজীবীকে সিনিয়র আইনজীবীর মর্যাদা পান, তার নাম আইনজীবী ইন্দু মালহোত্র। পরে তিনি বিচারপতি হন। সুপ্রিম কোর্টের ৫৭ বছরের ইতিহাসে বিচারপতি মালহোত্র ওই মর্যাদা পান ২০০৭ সালে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে