শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

আপিল বিভাগের চেম্বার জজের শুনানির সময়সূচিতে পরিবর্তন

আইন ও বিচার ডেস্ক
  ২৩ এপ্রিল ২০২৪, ০০:০০
আপিল বিভাগের চেম্বার জজের শুনানির সময়সূচিতে পরিবর্তন

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সরকারি ও সাপ্তাহিক ছুটিসহ কোর্টের অবকাশ শেষে ২১ এপ্রিল সুপ্রিম কোর্টের উভয় (আপিল ও হাইকোর্ট) বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রম শুরু হয়েছে।

অবকাশ শেষে আপিল বিভাগের চেম্বার কোর্টের বিচারিক কার্যক্রম পরিচালনার জন্য চেম্বার জজ হিসেবে বিচারপতি এম ইনায়েতুর রহিমকে মনোনীত করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। একই সঙ্গে পরিবর্তন আনা হয়েছে দৈনিক চেম্বার জজের শুনানির সময়সূচিতেও।

সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে এ তথ্য জানা গেছে। ইতোমধ্যে আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান সই করা এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, প্রধান বিচারপতি আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি নিষ্পত্তির জন্য চলতি বছরের গত ২০ জানুয়ারি দৈনিক চেম্বার জজ হিসেবে বিচারপতি এম ইনায়েতুর রহিমকে মনোনীত করেন।

বিচারপতি ইনায়েতুর রহিম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আগামী ২১ এপ্রিল থেকে সপ্তাহের প্রতি রবি, সোম ও বুধবার দুপুর আড়াইটা থেকে শারীরিক উপস্থিতিতে আপিল বিভাগের চেম্বার কোর্টে যথারীতি শুনানি গ্রহণ করবেন।

প্রসঙ্গত, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সরকারি ও সাপ্তাহিক ছুটিসহ কোর্টের অবকাশে গত ২২ মার্চ থেকে দেশের সর্বোচ্চ আদালতের উভয় (হাইকোর্ট ও আপিল) বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ রয়েছে। তবে অবকাশে বিচারিক কার্যক্রম অব্যাহত রাখতে আপিল বিভাগের চেম্বার কোর্টের অবকাশকালীন বিচারক হিসেবে বিচারপতি মো. আশফাকুল ইসলামকে মনোনীত করেন প্রধান বিচারপতি।

বিচারপতি মো. আশফাকুল ইসলাম আগামী ২৪, ২৭, ৩১ মার্চ এবং ৩, ৮, ৯ এবং ১৫ এপ্রিল ভ্যাকেশন জজ হিসেবে সকাল ১১টা থেকে শারীরিক উপস্থিতিত মাধ্যমে আপিল বিভাগের চেম্বার কোর্টে শুনানি গ্রহণ করেন।

অন্যদিকে, হাইকোর্ট বিভাগের বিচারকার্য পরিচালনার জন্য ১১টি অবকাশকালীন বেঞ্চ গঠন করা হয়। এর মধ্যে ৭টি দ্বৈত এবং ৪টি একক বেঞ্চ রয়েছে। গত ২৪ মার্চ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত এসব বেঞ্চে বিচারিক কার্যক্রম পরিচালিত হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে