সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

স্বামীর মৃতু্যর পর তার সম্পত্তিতে নিরঙ্কুশ অধিকার নেই স্ত্রীর :দিলিস্ন হাইকোর্ট

আইন ও বিচার ডেস্ক
  ০৭ মে ২০২৪, ০০:০০
স্বামীর মৃতু্যর পর তার সম্পত্তিতে নিরঙ্কুশ অধিকার নেই স্ত্রীর :দিলিস্ন হাইকোর্ট

স্বামীর মৃতু্যর পর কোনো হিন্দু মহিলা তার সম্পত্তি ভোগ করতে পারেন। কিন্তু সেই সম্পত্তির ওপর নিরঙ্কুশ আধিপত্য থাকে না তার। একটি মামলায় এমনটাই মন্তব্য করেছেন দিলিস্ন হাইকোর্ট। সে ক্ষেত্রে স্বামীর সম্পত্তি নিয়ে স্ত্রী কী কী করতে পারেন এবং কী কী করতে পারেন না, তা-ও জানিয়েছেন আদালত।

আদালত জানিয়েছেন, কোনো হিন্দু মহিলার নিজের কোনো আয় না থাকলে স্বামীর মৃতু্যর পর তিনি সেই সম্পত্তি ভোগ করতে পারেন। কিন্তু আইন অনুযায়ী স্ত্রী ছাড়াও ওই ব্যক্তির অন্যান্য উত্তরাধিকারী থাকলে সেই সম্পত্তির ওপর স্ত্রীর নিরঙ্কুশ অধিকার থাকে না। সে ক্ষেত্রে তিনি সম্পত্তি ভোগ করতে পারেন। কিন্তু তা বিক্রি অথবা স্থানান্তর করতে পারেন না।

যে মামলার সূত্রে আদালত এই মন্তব্য করেছে, তাতে স্বামী মারা যাওয়ার আগে বিশদে উইল তৈরি করে দিয়ে গিয়েছেন। তাতে বলা হয়েছে, তার মৃতু্যর পর তার স্ত্রী আমৃতু্য সম্পত্তি ভোগ করবেন। তার পর সেই সম্পত্তির কী পরিণতি হবে, তা-ও উইলে উলেস্নখ করা হয়েছে।

আদালত জানিয়েছে, হিন্দু মহিলাদের ক্ষেত্রে স্বামীর মৃতু্যর পর সেই সম্পত্তিতে তার অধিকার আইনস্বীকৃত। তা ওই মহিলার অর্থনৈতিক নিরাপত্তা সুনিশ্চিত করে। তাকে যাতে স্বামীর মৃতু্যর পর সন্তানদের ওপর নির্ভর করে থাকতে না হয়, সেই কারণেই এই আইন। এই ধরনের ক্ষেত্রে স্ত্রী মৃত স্বামীর সম্পত্তি ভোগ এবং তা থেকে আয়ও করতে পারেন। কিন্তু এর অর্থ ওই সম্পত্তিতে তার নিরঙ্কুশ অধিকার নয়।

এই মামলার ক্ষেত্রে মহিলার ছয় সন্তান বাবার সম্পত্তিতে অধিকার দাবি করেছেন। তা নিয়ে তৈরি হয়েছে জটিলতা। আদালত জানিয়েছে, মৃত স্বামীর সম্পত্তি বিক্রি করা বা স্থানান্তর করার অধিকার আইনগতভাবে স্ত্রী পান না। সে ক্ষেত্রে উইলে বর্ণিত বিষয়গুলো বিবেচিত হবে। এই মামলার ক্ষেত্রে উইলে স্ত্রীকে সম্পত্তি বিক্রি করার অধিকার দেননি তার স্বামী। আদালত উইলের বক্তব্য বিবেচনা করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে