সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ইরানে বিক্ষোভে মদত দেওয়ার অভিযোগে গায়কের মৃতু্যদন্ড

আইন ও বিচার ডেস্ক
  ০৭ মে ২০২৪, ০০:০০
ইরানে বিক্ষোভে মদত দেওয়ার অভিযোগে গায়কের মৃতু্যদন্ড

মাহসা আমিনির মৃতু্যকে কেন্দ্র করে দেশব্যাপী ছড়িয়ে পড়া বিক্ষোভে সমর্থন দেওয়ার দায়ে দেড় বছরের বেশি সময় ধরে কারাবন্দি এক জনপ্রিয়র্ যাপারকে ইরানের একটি আদালত মৃতু্যদন্ড দিয়েছেন বলে জানিয়েছে স্থানীয় প্রচারমাধ্যম।

২২ বছর বয়সি আমিনির পুলিশি হেফাজতে মৃতু্যর পর শুরু হওয়া বিক্ষোভের ঢেউকে প্রকাশ্যে সমর্থন করার পরে ৩৩ বছর বয়সি তুমাজ সালেহিকে ২০২২ সালের অক্টোবরে গ্রেপ্তার করা হয়। নারীদের জন্য কঠোর পোশাক নীতি লঙ্ঘনের অভিযোগে তেহরানের নীতি পুলিশ ওই ইরানি কুর্দি নারীকে আটক করেছিল।

২০২৩ সালে সালেহিকে ছয় বছর তিন মাসের কারাদন্ড দেওয়া হয়েছিল। তবে সে সময় গায়কের আইনজীবী আমির রাইসিয়ান জানিয়েছিলেন, ১৮ নভেম্বর তিনি জামিনে মুক্তি পান। রাইসিয়ান বলেন, সুপ্রিম কোর্ট ছয় বছরের কারাদন্ডের প্রাথমিক সাজার মধ্যে ত্রম্নটি খুঁজে পেয়েছিল।

দুই সপ্তাহের কম সময়ের মধ্যের্ যাপারকে আবার গ্রেপ্তার করা হয়।

রাইসিয়ান বলেন, রেভু্যলিউশনারি আদালত সালেহির বিরুদ্ধে 'রাষ্ট্রদ্রোহ সমাবেশ এবং আঁতাত সিস্টেমের বিরুদ্ধে প্রচার এবং দাঙ্গার আহ্বান জানানোর অভিযোগ' যুক্ত করেছে। বুধবার সংস্কারপন্থি শার্ঘ পত্রিকার বরাত দিয়ে রাইসিয়ান বলেন, 'ইসফাহান বিপস্নবী আদালতের শাখা-১ পৃথিবীতে দুর্নীতির অভিযোগে সালেহিকে মৃতু্যদন্ড দেওয়া হয়েছে।'

আদালত 'একটি নজিরবিহীন পদক্ষেপে, তাদের স্বাধীনতার ওপর জোর দিয়েছে এবং সুপ্রিম কোর্টের রায় কার্যকর করেনি।' রাইসিয়ান বলেন, 'আমরা অবশ্যই এই সাজার বিরুদ্ধে আপিল করব।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে