বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত ৯ কোটি ৬১ লাখ ছাড়াল

বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত ৯ কোটি ৬১ লাখ ছাড়াল

জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, বুধবার সকাল পর্যন্ত বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ কোটি ৬১ লাখ ২০ হাজার ২৪৪ জনে।

এছাড়া, ভাইরাসে মৃতের সংখ্যা পৌঁছেছে ২০ লাখ ৫৪ হাজার ৫৬০ জনে। কোভিড-১৯ থেকে বিশ্বে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ কোটি ২৯ লাখ ৩০ হাজার ৯৫০ জন।

২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় চীনের উহানে। সদ্য সমাপ্ত ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে মহামারী ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত দেশটিতে ২ কোটি ৪২ লাখ ৪৭ হাজার ছয়জন করোনায় আক্রান্ত এবং ৪ লাখ ১ হাজার ৫৮৬ জন মৃত্যুবরণ করেছেন।

পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় ও মৃত্যু নিয়ে তৃতীয় অবস্থানে। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয়তে।

দক্ষিণ এশিয়ার দেশ ভারতে মোট আক্রান্ত ১ কোটি ৫ লাখ ৮১ হাজারের বেশি এবং মারা গেছেন ১ লাখ ৫২ হাজার ৫৫৬ জন। ব্রাজিলে মোট শনাক্ত রোগী ৮৫ লাখ ৭৩ হাজারের বেশি এবং মৃত্যু হয়েছে ২ লাখ ১১ হাজার ৪৯১ জনের।

মৃতের সংখ্যায় এর পরেই রয়েছে মেক্সিকো। দেশটিতে মোট মারা গেছেন ১ লাখ ৪১ হাজার ২৪৮ জন। তারপরেই রয়েছে যুক্তরাজ্য। সেখানে ৯১ হাজার ৬৪৩ জন প্রাণ হারিয়েছেন।

বাংলাদেশ পরিস্থিতি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে মঙ্গলবার আগের ২৪ ঘণ্টায় আরো ২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৭ হাজার ৯৪২ জনে দাঁড়িয়েছে।

এছাড়া, ৭০২ জনের শরীরে নতুন করে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখ ২৯ হাজার ৩১ জনে পৌঁছেছে।

স্বাস্থ্য অধিদফতর থেকে মঙ্গলবার পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সূত্র : ইউএনবি

যাযাদি/ এমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে