বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

ফুলগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভবনের কাজ শেষ হবে কবে? 

আজাদ মালদার ও সাহাব উদ্দিন, ফেনী থেকে
  ১৭ জানুয়ারি ২০২৪, ১৩:০২
ফুলগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভবনের কাজ শেষ হবে কবে? 

ফুলগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৩১ শয্যার বিপরীতে ৫০ শয্যায় উন্নীত করণ কল্পে ছয়তলা বিশিষ্ট নতুন ভবনের কাজ শুরু হয় ২০১৮ সালে। উক্ত কাজ সম্পন্ন হওয়ার কথা ছিল ২০১৯ সালের আগষ্ট মাসে। ছয়বার মেয়াদ বাড়ানোর পরও এখনো পর্যন্ত সম্পন্ন হয়নি হাসপাতাল ভবনটির নির্মাণ কাজ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়,এম এস ডালি কনস্ট্রাকশন লিমিটেড নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান এ নির্মাণ কাজটি পায়।গত ছয় বছরে এর বাহ্যিক ভৌত অবকাঠামোর অগ্রগতি হয়েছে ৮০ শতাংশ। কিন্তু অন্দরে কোন কাজের অগ্রগতি নেই বললেই চলে।

ফুলগাজীর প্রবীন সা্ংবাদিক জাহাঙ্গীর জানান, ১৬ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করণের ছয়তলা বিশিষ্ট ফুলগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবনের কাজ শুরু হয়। এ নির্মাণের কাজ উদ্বোধন করেন তৎকালীন স্থানীয় সংসদ সদস্য শিরীন আখতার।

২০১৯ সালের আগস্ট মাসে কাজটি শেষ হওয়ার কথা থাকলেও এখনো পূর্ণাঙ্গভাবে সম্পন্ন করতে পারেনি ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালভবনটির কাজ। কাগজে-কলম অনুযায়ী মেয়াদ দেয়া হয়েছে ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসের ২৫ তারিখে শুরু হয়ে ১৮ মাস পর্যন্ত, অথচ বাস্তবে ছয়বছরে এখন পর্যন্ত ভৌত অগ্রগতি হয়েছে মাত্র ৮০ শতাংশ।

ফলে নির্ধারিত সময়ে কাজ শেষ নাহ ওয়ায় আশানুরূপ চিকিৎসা সেবা নিতেও দিতে দুর্ভোগ পোহাতে হচ্ছে রোগী ও হাসপাতাল কর্তৃপক্ষকে।

চলতি বছরের মার্চ মাসে চতুর্থ মেয়াদের সময় শেষ হয়। পরবর্তীতে পুনরায় ৩০ মার্চ পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়। তাতেও হাসপাতাল ভবনের কাজ সম্পন্ন না হওয়ায় তদারকি প্রতিষ্ঠান স্বাস্থ্য প্রকৌশলবিভাগ নোটিশ প্রদান করলে বিভিন্ন অযুহাতে পরপর সময় বৃদ্ধির জন্য এই ঠিকাদারী প্রতিষ্ঠান মুচলেখাদিতে থাকে বলে জানান এগনমাধ্যম কর্মী।

এ ব্যাপারে ঠিকাদারী প্রতিষ্ঠানের দায়িত্বরত প্রকৌশলী মাহবুবুর রহমান জানান,সঠিক সময় আমরা কাজ শুরু করেছি। কিন্তু করোনার কারণে কাজকিছুদিন বন্ধ ছিল। এছাড়া পুরাতন ভবন রক্ষার্থে হাইড্রলিকরিক মেশিন দিয়ে পাইলিং করতে হয়েছে। কিন্তু দেশে হাইড্রলিকরিক মেশিনের অপ্রতুলতায় তার সঠিক সময় পাইলিং করা যায়নি। তিনি আরও জানান, ভবনটি নির্মাণ কাজের অর্থ লেনদেন ব্যাংকের সাথে অ্যাসাইন করা। কিন্তু সঠিক সময় ব্যাংক আমাদের টাকা দিতে পারে নাই। এছাড়া বর্তমানে বৈদেশিক এলসি বন্ধ থাকায় লিপ্ট ও প্রয়োজনীয় সরঞ্জাম আমদানী করা সম্ভব হচ্ছেনা।তাই ২০২৪ সালের এপ্রিল মাস পর্যন্ত সময় বর্ধনের জন্য আমারা আবার ও সময় চেয়েছি।আশাকরি এসময়ের মধ্যে হাসপাতাল ভবনটির কাজ সম্পন্ন করে স্বাস্থ্য প্রকৌশল বিভাগের কাছে বুঝিয়ে দিতে পারবো।

তদারকি সংস্থা ফেনী স্বাস্থ্য প্রকৌশল বিভাগের সহকারী প্রকৌশলী নূর মোহাম্মদ জানায়, এই ভবনটি নির্মাণে ডালি কনস্ট্রাকশন লিমিটেড নামে জমাকৃত টাকা ব্যাংক কর্তৃপক্ষ তাদের লোন সংক্রান্তে কেটে নেয়ার ফলে প্রতিষ্ঠানটি আর্থিক সমস্যায় পড়ায় কাজ বন্ধ হয়ে যায়।

অন্যদিকে কাজের অগ্রগতি না থাকায় আমরাও টাকা ছাড়দিতে পারিনি। কাজসম্পন্ন করার জন্য একাধিকবার নোটিশ দিয়েছি। তবে আমরা খবর নিয়ে দেখেছি ব্যাংকের সাথে ইতিমধ্যে তাদের সমাধান হয়ে গেছে। সর্বোপরি তাদের কাজের অগ্রগতি ৮৯ শতাংশ।

এব্যাপারে আমাদের প্রধান কার্যালয়ে ব্যাপক আলোচনার পর ফাইনাল নোটিশ পাঠানো হলে ঠিকাদারী প্রতিষ্ঠানটি চলতি ২০২৪ সালের এপ্রিল মাস পর্যন্ত সময় বর্ধিত করার আবেদন করেছে।

ফুলগাজী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রুবাইয়াত বিন করিম জানান,ভবনের অপ্রতুলতায় এই হাসপাতালে স্বাস্থ্য সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে। গত কয়েক বছর ধরে এই হাসপাতাল ভবন নির্মাণের কাজ শেষ হবে শুনছি। কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছেনা। দীর্ঘদিন যাবত একাধিকবার মেয়াদ বাড়লেও কাজ সম্পন্ন হচ্ছেনা। এতে করে গোটা উপজেলার সাধারণ মানুষ সঠিক স্বাস্থ্য সেবা নিতে পারছেনা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে